বেশি বাজ পড়ে যেখানে…

borzaডেস্ক রিপোর্ট : আকাশে মেঘের পাল্লা ভারী হলেই বজ্রপাতের ঘটনায় আতঙ্কিত হয় মানুষ। বাজ পড়ে মারা যাওয়ার খবর নতুন নয়। কোথায় বেশি বাজ পড়ে, এ নিয়ে সমীক্ষা চালিয়েছিলেন নাসার বিজ্ঞানীরা।

এ সমীক্ষায় দেখা গেছে, একই জায়গায় বাজ দুবার পড়ে না- এমন ধারণা মোটেই ঠিক নয়। ধারণাটি সম্পূর্ণ ভুল। ১৯৯৭ সালের এক সমীক্ষায় দেখা যায়, কোনো কারণ ছাড়াই এক জায়গায় তিনবার পর পর বাজ পড়েছে।

১৯৯৮ থেকে ২০১৩ নাসার ট্রপিক্যাল রেইনফল মেজারিং মিশন ও অরবভিউ ওয়ান/মাইক্রোল্যাব স্যাটেলাইট বিভিন্ন জায়গার বজ্রপাতের তথ্য সংগ্রহ করে। এ তথ্যে দেখা গেছে, বিষুবরেখার কাছাকাছি অঞ্চলে সবচেয়ে বেশি বজ্রপাত হয়। সমুদ্র থেকে স্থলভাগেই বজ্রপাত হওয়ার আশঙ্কা বেশি।

এর কারণ হিসেবে নাসার আর্থ অবজার্ভেটরি ওয়েবসাইটে জানানো হয়, সাধারণত মাটি জলের থেকে বেশি সূর্যরশ্মি শোষণ করে। ফলে জলতলের তুলনায় কয়েক শ গুণ বেশি উত্তপ্ত হয় ভূত্বক। বিশাল এলাকা জুড়ে ঝড়ের সৃষ্টি হলে ফাঁকা জায়গা বা উঁচু পার্বত্য জায়গায় বজ্রপাত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীতে সবচেয়ে বেশি বজ্রপাত হয় ভেনেজুয়েলার লেক মারাকেবিওতে। বছরে ৩০০ দিন সেখানে বাজ পড়ে। প্রতি এক কিলোমিটারে বছরে ২৫০ বার বজ্রপাত হয়ে থাকে।

news portal website developers eCommerce Website Design