কুকের সেঞ্চুরি সত্ত্বেও পিছিয়ে ইংল্যান্ড

cookক্রিড়া ডেস্ক : অধিনায়ক অ্যালেস্টার কুকের সেঞ্চুরি সত্ত্বেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে স্বস্তিতে নেই সফরকারী ইংল্যান্ড। দিন শেষে ৭ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ২৪০ রান।

ইংল্যান্ডের হয়ে কুক সর্বোচ্চ ১০৫ রান করেন। ৩৬৮ মিনিট ক্রিজে থেকে ২৬৬ বলে এই দায়িত্বশীল ইনিংসটি খেলেন। কুকের ইনিংসটি ১২টি চারে সাজানো ছিল। এছাড়া মঈন আলী ৫৮ ও জো রুট ৩৩ রান করেন।

ক্যারিবিয়ানদের হয়ে শেনন গ্যাব্রিয়েল ও জেসন হোল্ডার দুটি করে উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন মারলন স্যামুয়েলস ও ভ্যারাসামি পারমল।

শুক্রবার টস জিতে ব্যাট করতে নেমে ৩৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় ইংল্যান্ড। চতুর্থ উইকেটে জো রুটকে নিয়ে ৫৩ রানের জুটি গড়ে প্রাথমিক প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক কুক। ৯১ রানের মাথায় জোর রুট (৩৩) সাজঘরে ফিরলে পঞ্চম উইকেটে মঈন আলীকে নিয়ে ৯৮ রানের জুটি গড়ে দলকে স্বস্তিজনক অবস্থানে নিয়ে যান ইংলিশ দলনায়ক।

১৯১ রানের সময় মঈন ফিরে গেলে বেন স্টোকসকে নিয়ে ফের প্রতিরোধ গড়ে তোলেন কুক। তবে দিনের শেষ ২২ বলে স্টোকস ও কুককে আউট করে প্রথম দিনটি নিজেদের করে নিলেন ক্যারিবিয়ান বোলাররা। দিনের শেষ ওভারের দ্বিতীয় বলে কুক আউট হলে আম্পায়ার দিনের খেলার সমাপ্তি টানেন।

দীর্ঘ দুই বছর পর টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির দেখা পান অ্যালেস্টার কুক। এর আগে ২০১৩ সালের মে মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সেঞ্চুরির দেখা পান কুক। এরপর ১১টি হাফ সেঞ্চুরি করলেও সেগুলোকে সেঞ্চুরিতে রূপ দিতে ব্যর্থ হন তিনি। শুক্রবার দীর্ঘ দুই বছরের সেঞ্চুরি খরা কাটান এই ইংলিশ অধিনায়ক।

প্রসঙ্গত, তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ড্র হয়। দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে ইংলিশরা।

news portal website developers eCommerce Website Design