রোদে পোড়া রক্ষা করবে হাতে তৈরি সানস্ক্রিন

niceলাইফস্টাইল ডেস্ক : ঋতুচক্র এখন উত্তপ্ত গ্রীষ্মের আগুনঝরা রোদে। এসময় ঘরে থেকে রেহাই পাওয়া কষ্টকর। এরপরও যদি বাইরে বের হতে হয়, তাহলে কষ্টের সীমা থাকে না। অল্প সময়ে ত্বক পুড়ে কালো হয়ে যায়। মুখে দেখা দেয় ব্রণ, র‌্যাশ, ব্লাকহেডস এর মতো নানা সমস্যা। ত্বককে রক্ষা করতে সব কাজ ফেলে তো আর ঘরে বসে থাকা সম্ভব নয়। তাই প্রকৃতির নিষ্ঠুরতা রুখতে নিজের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়েই তবে বাইরে যেতে হয়। সেখানে নির্ভরতার একমাত্র হাতিয়ার হয় সানস্ক্রিন। সেই সানস্ক্রিনই যদি তৈরি হয় নিজ হাতে তাহলে কেমন হয় বলুন তো? আসুন আজ স্বল্প খরচে মনের মতো সানস্ক্রিন তৈরির পদ্ধতি শিখে নেয়া যাক।

যা যা লাগবে

নারকেল তেল ২ টেবিল চামচ, শিয়া বাটার ১ টেবিল চামচ, আধা চা চামচ তিলের তেল, আধা চা চামচ অ্যালোভেরা জেল, জিংক অক্সাইড পাউডার ২ চা চামচ।

যেভাবে করবেন

প্রথমে একটি পাত্রে পানি দিয়ে চুলায় ফুটাতে হবে। এরপর একটি বাটিতে শিয়া বাটার, নারকেল তেল নিয়ে ফুটন্ত পানির উপর বসিয়ে দিন। এতে করে পানির তাপে বাটার গলে তেলের সঙ্গে মিশে যাবে। এবার তিলের তেল এবং অ্যালোভেরা জেল দিয়ে একটু নেড়ে নামিয়ে নিন। পুরো মিশ্রণটি ভালো করে নেড়ে মেশাতে হবে। সবশেষে জিংক অক্সাইড পাউডারটি দিয়ে খুব ভালো করে মেশান। ব্যাস হয়ে গেল আপনার ত্বক রক্ষাকারী সানস্ক্রিন। এবার পছন্দমতো একটি কৌটায় করে ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সানস্ক্রিন তৈরি করার প্রায় ৬ মাস পর্যন্ত ব্যবহার করা যায়।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]