‘এটি বাংলাদেশের জন্য এক বিরাট অর্জন’

Hasinaগাজীপুর প্রতিনিধি: স্থল সীমান্ত বিল পাস বাংলাদেশের জন্য এক বিরাট অর্জন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে এই বিল পাস আওয়ামী লীগ সরকারের বিশাল রাজনৈতিক সাফল্য বলেও মন্তব্য করেছেন তিনি।

১৯৭৪ সালে সম্পাদিত ঐতিহাসিক মুজিব-ইন্দিরা চুক্তি এবং ২০১১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের মধ্যে স্বাক্ষরিত প্রটোকলের আলোকে গত বুধবার ও বৃহস্পতিবার যথাক্রমে ভারতের লোকসভায় ও রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে এ ঐতিহাসিক বিলটি পাস হয়।

শনিবার গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ষোড়শ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্যে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ তার প্রতিবেশীর সঙ্গে চমৎকার সম্পর্ক বজায় রাখায় ছিটমহলবাসীর দীর্ঘ প্রতীক্ষিত অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এই স্থলসীমান্ত চুক্তি বিল পাসের ক্ষেত্রে লোকসভা ও রাজ্যসভার একজন এমপিও বিরোধিতা করেননি।

তিনি বলেন, ‘এই বিলটি সর্বসম্মতভাবে পাস হয়েছে। এটি বাংলাদেশের জন্য এক বিরাট অর্জন।’

শেখ হাসিনা স্থল সীমান্ত চুক্তি বিল পাসের উদ্যোগের প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর প্রথম দুটি প্রতিবেশী দেশের মধ্যকার কয়েক দশকের পুরনো সীমান্ত বিরোধ নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু প্রথম ভারতের সঙ্গে স্থল সীমান্ত বিরোধ মিমাংসার উদ্যোগ নেন এবং কাজ শুরু করেন।’

প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়টি ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তির অন্তর্ভুক্ত করা হয় এবং তখনই এটি বাংলাদেশ সংসদে অনুমোদন দেয়। তিনি বলেন, ‘কিন্তু অভ্যন্তরীণ সমস্যার কারণে ভারত এই চুক্তি অনুমোদন করতে পারেনি।’

তিনি বলেন, বঙ্গবন্ধুর নির্মম হত্যাকা-ের পর ওই প্রক্রিয়া বন্ধ হয়ে যায় এবং পরবর্তী কোনো সরকারই এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

মুজিব-ইন্দিরা চুক্তির বিরুদ্ধে অপপ্রচারের কথা উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ গত ৪০ বছর ধরে শুনে এসেছে ওই চুক্তি ছিলো ‘৪০ বছরের গোলামী চুক্তি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন সকলেই বুঝতে পারছে যে, এটি ছিলো আওয়ামী লীগের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার। এখন এটি প্রমাণিত হলো যে, বাংলাদেশ ওই চুক্তির মাধ্যমে লাভবান হয়েছে।’

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় না থাকলে ভারতীয় পার্লামেন্টে এই স্থল সীমান্ত চুক্তি পাস হতো না।

news portal website developers eCommerce Website Design