কিশোরগঞ্জ প্রেসক্লাবকে ধুমপানমুক্ত ঘোষণা

তোফায়েল আহমেদ, কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ প্রেসক্লাবকে ধুমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। ‘ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রন আইন – ২০০৫ বাস্তবায়নে মিডিয়া কর্মীদের ভুমিকা শীর্ষক’ এক আলোচনা সভায় এ ঘোষণা দেয়া হয়। কিশোরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এ.কে নাছিম খান এ ঘোষণা প্রদান করেন।

বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সংস্থা (নাটাব)এর উদ্যোগে আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। কিশোরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এ.কে নাছিম খানের সভাপতিত্বে আলোচনা সভায় লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন নাটাবের তামাক নিয়ন্ত্রন প্রকল্পের সহকারী ব্যবস্থাপক ফিরোজ আহমেদ। লিখিত প্রবন্ধে বলা হয়, তামাক চাষ ও সেবনজনিত কারণে বিভিন্ন সমস্যার ফলে বাংলাদেশে এক জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সিগারেট ও জর্দার মাধ্যমে তামাক সেবনের ফলে বাংলাদেশে বছরে ১২ লাখ মানুষ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে মারা যাচ্ছে বছরে ৫৭ হাজার মানুষ এবং পঙ্গুত্ব বরন করছে ৩লাখ ৮২৫হাজার মানুষ। এছাড়া তামাকজনিত রোগের কারণে চিকিৎসা বাবদ দেশে বছরে ব্যয় হচ্ছে ১১হাজার কোটি টাকা। দেশে বর্তমানে ১লাখ ৮হাজার হেক্টর জমিতে তামাক চাষের কারণে খাদ্য শস্যের চাষ যোগ্য জমি কমে আসছে এবং মোট বন ভুমি ধ্বংসের ৩০ ভাগ কারণ হচ্ছে তামাক চাষের কারণে। তামাক চাষ ও পেড়ানোর কারণে বছরে বিপুল পরিমাণ বন ভুমি ধ্বংষ হচ্ছে। এই পরিস্থিতি মোকাবেলায় ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রন আইন – ২০০৫ পুরোপুরি বাস্তবায়নে সরকারের আন্তরিকতাসহ সকল শ্রেণী-পেশার মানুষের সম্মিলিত প্রয়াসের বিকল্প নেই বলে লিখিত প্রবন্ধে উল্লেখ করা  হয়।

পরে সংবাদকর্মীরা আলোচনায় অংশগ্রহন করেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কিশোরগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি অ্যাডভোকেট নজরুল ইসলাম নুরু ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইফুল হক মোল্লা দুলু। বিভিন্ন মিডিয়ায় কর্মরত সংবাদকর্মীরা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]