top 2

আওয়ামী লীগে এখন ‘ভবঘুরেরা’: খোকন

By ওয়ান নিউজ বিডি

October 24, 2015

ওয়ান নিউজ ডেস্ক : আওয়ামী লীগ এখন আদর্শচ্যুতদের আশ্রয়স্থল হয়ে উঠেছে বলে দাবি করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন। শুক্রবার নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্র বিএনপির এক সংবাদ সম্মেলনে বক্তব্যে তিনি বর্তমানে বাংলাদেশের রাজনীতিতে বিএনপির দুর্বল অবস্থানের কথা স্বীকার করেই এই দাবি করেন।

খোকন বলেন, “নানাবিধ কারণে বিএনপি এখন খুবই দুর্বল একটি রাজনৈতিক দল। তবে তার চেয়েও বেশি দুর্বল হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

“কারণ, ভালো ও শিক্ষিত লোকেরা এখন আর আওয়ামী লীগ করেন না। অর্ধশিক্ষিত, মাস্তান আর ভবঘুরেরাই আওয়ামী লীগ করছে নিজেদের আখের গোছানোর জন্য।”

সংবাদ সম্মেলনে বিএনপির অর্থবিষয়ক সম্পাদক আব্দুস সালাম বলেন, “বাংলাদেশে এখন আইনের সকল দরজা বন্ধ। মিডিয়ার কণ্ঠ রোধ করে রাখা হয়েছে। সরকারের অপশাসনের বিরুদ্ধে প্রতিবাদ করলেই মিথ্যা মামলায় গ্রেপ্তার অথবা গুম করা হচ্ছে।”

দেশের এই অবস্থায় প্রবাসীদের সোচ্চার হওয়ার বিকল্প নেই, বলেন এই বিএনপি নেতা।

অনুষ্ঠানে জাসাস নেত্রী ও কণ্ঠশিল্পী বেবী নাজনীন বললেন, “বাংলাদেশের মানুষ আমাকে প্রশ্ন করেছেন যে, আমি কেন মানুষের জন্যে গান করি না। গান কি ছেড়ে দিয়েছি? কী জবাব দেব? দেশে তো গাইতে পারি না। এজন্য প্রবাসে গাইছি।”

দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মামলার রায়ে সাজার প্রতিবাদে এই সংবা্দ সম্মেলন ডাকে যুক্তরাষ্ট্র বিএনপি। এতে খোকা থাকবেন বলে আগে শোনা গেলেও তিনি উপস্থিত ছিলেন না।

কয়েকটি ভাগে বিভ্ক্ত যুক্তরাষ্ট্র বিএনপির সব অংশের নেতাদের এক করার লক্ষ্য থাকলেও অধ্যাপক দেলোয়ার ও আনোয়ার হোসেন এবং মজিব মজুমদার ও পারভেজ সাজ্জাদের নেতৃত্বাধীন অংশ দুটির নেতাদের সংবাদ সম্মেলনে দেখা যায়নি।

উপস্থিত ছিলেন আব্দুল লতিফ সম্রাট, গিয়াস আহমেদ, সোলায়মান ভ’ইয়া, আকতার হোসেন বাদল, জিল্লুর রহমান, শরাফত হোসেন বাবু, জসীম ভূইয়া, গোলাম ফারুক শাহীন, অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, জাকির এইচ চৌধুরী, জসীমউদ্দিন, আবুল কাশেম, আতাউর রহমান আতা, মাজহারুল ইসলাম জনি প্রমুখ।

দুই বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি ভেঙে দেওয়া হয়েছে। এরপর থেকে ছয়টি ভাগে ভাগ হয়ে যুক্তরাষ্ট্র বিএনপির তৎপরতা চলছে।

কেন্দ্রীয় নেতা খোকন প্রবাসী নেতাদের ‘দেশ বাঁচাতে ও গণতন্ত্র পুনরুদ্ধারের’ ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন।