পলাশে জলাশয়ে থৈ থৈ পানি : বরশিতে মাছ শিকারের উৎসব

palash3আল-আমিন মিয়া, নরসিংদী : নরসিংদীর পলাশ উপজেলার জলাশয় গুলো বরশি দিয়ে মাছ শিকারের উৎসব চলছে। বর্ষার শুরুতেই জলরাশি ঘেরা পলাশ উপজেলার বিভিন্ন খাল বিলে বরশিতে মাছ শিকারের দৃশ্য চোখে পড়েছে। কেউ কেউ মাছ শিকার করেন নেশায়। আবার মাছ শিকার অনেকেরই পেশা। বর্ষা মৌসুমে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে বরশিতে মাছ শিকার উৎসবে পরিনত হয়েছে পলাশ উপজেলায়।

পলাশে দেশীয় প্রজাতীর মাছের এক উৎস রাবান ও আশপাশের বিশাল জলাশয়। উপজেলার রাবান ও গ্যাসের বিল নামক এলাকা জুড়ে বেশ কয়েক কিলোমিটার জুড়ে বরশি দিয়ে মাছ ধরার হিড়িক পড়েছে। বিলের মাঝদিয়ে গ্রামের ভিতর চলে যাওয়া রাস্তার উপর বসে দুই পাশের পানিতে বরশি ফেলে কয়েকশ মানুষ সকাল থেকে বিকাল পর্যন্ত বরশি দিয়ে মাছ শিকার করছে।

বরশিতে ধরা পড়ছে পুটি, কৈ, টেংড়া, রুই, কাতলা সহ ছোট বড় বিভিন্ন  প্রজাতীর মাছ। শিকারিরা পানিতে মাছের ফোট তৈরী করে মাছ ভেড়ানোর জন্য ফোটে বাজারের তৈরী মাছের খাবার দেয়। পরে বরশিতে পাঊরুটির মন্ড আধাঁর (মাছের খাবার) দেওয়া হয়। একেক জন দিনে দুই থেকে তিন কেজি মাছ শিকার করতে পারে। আবার কেউ কেউ একটু বেশীও মাছ শিকার করতে পারেন। একেক জনের ধরা মাছের বাজার মূল্য সাত/আট শত টাকা। স্বল্প আয়ের মানুষ বছরের এই সময় জীবিকা নির্বাহের তাগিদে মাছ ধরেন। বাজারে এই মাছ বিক্রি করে সংসার চালান। আবার অনেকের মাছ ধরা নেশা। তাঁরা শখে সময় কটাতে মাছ শিকারে যান। মাছ শিকারের আনন্দ সখের শিকারিদের সারা দিন বিলের জলে বসে থাকতে দেখা গেছে। যেন তাদের কোনো ক্লান্তি নেই।

সিলেট জেলার হবিগঞ্জ এলাকার রাসেল মিয়া(২৬) পলাশ উপজেলায় ভাড়া থেকে জনতা জুটমিলে কাজ করেন। শুক্রবার ও সোমবার তাঁর কোনো কাজ থাকে না। তাই সে রাবান নামক এলাকায়  মাছ ধরতে যান।

গাজীপুর জেলার কালীগঞ্জ এলাকার মো: ইউনুস আলী(৫৬) ঘোড়াশাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাকুরী করেন। তিনি ২০/২২ বছর ধরে পলাশ উপজেলায় থাকেন। মাছ ধরা তাঁর সখ। তাই তিনি প্রতি বছরই মাছ ধরতে আসেন রাবান এলাকায়। সকাল থেকে বিকাল পর্যন্ত মাছ ধরে নিজের পরিবারে খাওয়ার জন্য নেন ।

তাদের মতো অনেকেই বছরের এই সময় অন্য কোন কাজে সময় না দিয়ে মাছ ধরতে সময় দেন। পলাশ উপজেলার বাসিন্দা তাজউদ্দিন জানান, ভাই মাছ ধরা আমার নেশা, মাছ ধরতে আনন্দ পাই এবং সময়ও কাটে।

চালক হামিদ মিয়া এ প্রতিবেদককে জানান, প্রত্যেক দিন ২/৩ শ মানুষ মাছ ধরতে আসে। মাছ ধরার আনন্দে বিলে রোধ বৃষ্টির মধ্যে বসে থাকে। আবার যাদের মাছ ধরা পেশা তারা সারাদিন মাছ ধরে বিকাল বেলা উপজেলার বিভিন্ন বাজারে মাছ বিক্রি করেন।

news portal website developers eCommerce Website Design