পলাশে দেশবন্ধু সুগার মিলের উৎপাদন শুরু

আল-আমিন মিয়া, নরসিংদী : দেশের বিখ্যাত রিফাইন্ড সুগার উৎপাদন প্রতিষ্ঠান নরসিংদীর পলাশের দেশবন্ধু সুগার মিলটি আবারো উৎপাদন শুরু করেছে। এতে পুনরায় ফিরে পেয়েছে ওই মিলের কর্মরত ৭ শত বেকার শ্রমিকের কর্মসংস্থা। জানা যায়, গত মঙ্গলবার সংঘটিত ভয়াবহ অগ্নিকান্ডে ৩শ মেট্রিক টন রিফাইন্ড চিনিসহ ,ফিনিস সুগার ,গার্ডার মেশিন ,কনভেয়ার,মর্টার, সুগার এলিবেটর, স্ক্রু কনবেয়ার ও সুগারবিন পুড়ে ক্ষতিগ্রস্থ হওয়ায় খানিক সময়ের জন্য বন্ধ হয়ে গিয়েছিল মিলের উৎপাদন।

যার ফলে বেকার হয়ে গিয়েছিল ৭ শত শ্রমিক কর্মচারী। ওই ভয়াবহ অগ্নিকান্ডে মালিক পক্ষের হিসেব অনুযায়ী প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ১০ কোটি টাকা উপরে। নতুন করে মেশিনাদি ক্রয় ও বড় ধরনের মেরামত কাজ ছাড়া কারখানাটি চালু করা সম্ভব হবেনা বলে জানা গিয়েছিল মালিক সুত্রে। ওই অগ্নিকান্ডের প্রকৃত কারণ, সার্বিক ক্ষয়ক্ষতি এবং কারখানার মেশিনপত্র মেরামতসহ কারখানাটি চালু করার প্রস্তাবনা তৈরীর জন্য জিএম (টেকনিক্যাল) প্রকৌশলী রেজাউল করিমকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

মিলটি চালু হওয়ার বিষয়ে সহকারী মহা-ব্যবস্থাপক এডমিন ওহেদুজ্জামান লেলিন জানান, উৎপাদন বন্ধ থাকলে দেশে সুগার সংকটের সম্ভাবনা ছিল। কারখানার মালিক পক্ষ শ্রমিক, ঠিকাদার,সাব ঠিকাদার কর্মকর্তা কর্মচারীদের কথা চিন্তা করে অস্থাইভাবে কারখানাটি দ্রুত চালু করার জন্য ইন্ডিয়ান ও জার্মানী বিশেষ দক্ষ প্রকৌশলীদের কারখানায় নিয়ে আসেন এবং দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান ও চেয়ারম্যান গোলাম মোস্তফাসহ শ্রমিক, কর্মচারী, এলাকার মানুষের সহযোগিতায় আমরা বাইপাসে মিলটির উৎপাদন শুরু করেছি। এখন দৈনিক ৫ শ মেট্রিক টন চিনি উৎপাদন করতে ও সরবরাহ দিতে আমরা সক্ষম হয়েছি।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]