top

৫৪০ জন বিচারককে অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ দেয়া হবে : আইনমন্ত্রী

By shaon

March 02, 2017

ওয়ান নিউজ, চাঁপাইনবাবগঞ্জ : আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিচার বিভাগের স্বাধীনতার সঙ্গে বিচার বিভাগের মান উন্নয়ন প্রয়োজন। তাই বিচার বিভাগের স্বাধীনতা ও মান উন্নয়নে আমরা কাজ করছি।

তিনি বলেন, সুদক্ষ বিচার বিভাগের জন্য সুদক্ষ বিচারক প্রয়োজন। তাই এই স্বাধীনতার মাসে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী তিন বছরে ৫৪০ জন বিচারককে অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে ২১ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে চাঁপাইনবাবগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইনমন্ত্রী।

তিনি বলেন, আইনের শাসনের মাধ্যমে নিহিত রয়েছে আইনের প্রয়োগ। যে সমাজে আইনের শাসন নেই, সে সমাজে আইনের মর্যাদা ভুলুণ্ঠিত। আইন মানুষকে যেমন নিয়ন্ত্রণ করে তেমনি মর্যাদাবান এবং পরিশীলিত করে।

তিনি বলেন, আইন যেখানে অচল মানবাধিকার সেখানে ভুলুণ্ঠিত। আইনের শাসন প্রতিষ্ঠার মধ্যে নিহিত রয়েছে সমাজ সভ্যতার ক্রম বিকাশ। পৃথিবীতে এমন কোনো সভ্যতা খাঁজে পাওয়া যাবে না যেখানে আইনের শাসনের বিকাশ হয়নি।

তিনি আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জে প্রায় ৫ হাজার মামলা রয়েছে। নতুন আদালত ভবনে ৯টি এজলাস আছে। একপর্যায়ে মামলা জট থাকবে না। বাংলাদেশে আর কোনো সন্তানকে যেন না শুনতে হয়, তার বাবা-মায়ের হত্যার বিচার হয়নি।

এ সময় চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতি ভবন নির্মাণের ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন আইনমন্ত্রী আনিসুল হক।

সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এনামুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান মাইনুদ্দীন মন্ডল, জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোস্তাফিজুর রহমান, আইনজীবী সমিতির সভাপতি মোসাদ্দেক হোসেন কাজল প্রমুখ।