শিবগঞ্জে ‘অপারেশন ঈগল হান্ট’

ওয়ান নিউজ, রাজশাহী : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ঘিরে রাখা ‘জঙ্গি আস্তানায়’ অভিযান শুরু করেছে পুলিশের বিশেষায়িত বাহিনী সোয়াতের সদস্যরা। এ অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ঈগল হান্ট’।

অপারেশন শুরুর পর সেখান থেকে একটানা গুলির শব্দ শোনা গেছে।  সাংবাদিকরা ওই বাড়ি থেকে কিছুটা অবস্থান করছে। চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার পিএম মুজাহিদুল ইসলাম অপারেশনের বিষয়টি নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানাননি। তিনি বলেন, ‘ভেতরের পরিস্থিতি কী তা বলতে পারব না। শুনেছি ভেতর থেকে জঙ্গিরা গ্রেনেড নিক্ষেপ করেছে।’

এর আগে অভিযানের প্রস্তুতির অংশ হিসেবে বুধবার দুপুরে দুটি অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের একটি গাড়ি এনে রাখা হয় ঘটনাস্থলের কাছাকাছি।

সকালেই ওই এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। রাতে অভিযান চালানোর জন্য এনে রাখা হয়েছে জেনারেটর।

জেলার পুলিশ সুপার মুজাহিদুল ইসলাম জানান, জঙ্গিদের অবস্থানের খবর পেয়ে বুধবার ভোরে উপজেলার শিবনগর-ত্রিমোহনী গ্রামে সাইদুর রহমান ওরফে জেন্টু বিশ্বাসের মালিকানাধীন ওই বাড়ি ঘিরে ফেলেন স্থানীয় পুলিশ ও কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা।

কাউন্টার টেররিজম ইউনিটের উপকমিশনার মহিবুল ইসলাম বলেন, ওই বাসা ঘিরে ফেলা হলে ভেতর থেকে গুলি ছোড়া হয়। পরে পুলিশও পাল্টা গুলি ছোঁড়ে। তবে সেখানে কী পরিমাণ বিস্ফোরক বা গোলাবারুদ আছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

গোমস্তাপুর সার্কেলের এএসপি মাইনুল ইসলাম জানান, একতলা ওই বাড়িতে রফিকুল আলম আবু (৩০) নামের এক ব্যক্তি এবং তার স্ত্রী-সন্তানসহ চারজন থাকে বলে তাদের কাছে প্রাথমিক তথ্য রয়েছে। সকাল থেকে কয়েক দফা মাইকে তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে। আশপাশের চারটি বাড়ির লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে জননিরাপত্তার স্বার্থে শিবগনগর ও আশপাশের এলাকায় সকালেই ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে শিবগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুল ইসলাম জানিয়েছেন।

সকালে ওই এলাকায় গুলির শব্দ শোনা যায় দূর থেকেও। তবে পরে পরিস্থিতি চুপচাপ হয়ে যায়। নিরাপত্তার কারণে সাংবাদিকদের ওই বাড়ির কাছে যেতে দেয়নি পুলিশ।

কাউন্টার টেররিজমের এডিসি আবদুল মান্নান বলেন, ওই বাড়ির ভেতরে নারী ও শিশুসহ চারজন আছে বলে আমরা ধারণা করছি। মাইকে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা সাড়া দেয়নি। আমরা চেষ্টা করব জঙ্গি সদস্যদের বাইরে যদি কোন শিশু থাকে- তবে শিশুটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে।