তুফান কাণ্ড বাংলাদেশকে লজ্জার মুখে ফেলে দিয়েছে

kazi reazul haq

kazi reazul haqবগুড়া: জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, বাংলাদেশ যখন বিশ্বে উন্নয়নের রোড় মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে, মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্ববাসীর কাছে প্রশংসা কুড়াচ্ছে, ঠিক তখনই তুফান কাণ্ড বাংলাদেশকে লজ্জায় ফেলে দিয়েছে।

রোববার দুপুরে বগুড়ায় ‘নারীর প্রতি সহিংসতা, আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সভায় বগুড়ায় ছাত্রী ধর্ষণ এবং ওই ছাত্রী ও তার মাকে ন্যাড়া করে দেয়ার ঘটনাকে সরকারের জন্য বিষফোঁড়া বলে উল্ল্যেখ করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, অপরাধ প্রমাণ করার ব্যর্থতার কারণে আইনের ফাঁকফোকর গলিয়ে আসামিরা খালাস পাচ্ছে। আর বিচারহীনতার সংস্কৃতির কারণে অপরাধীরা উৎসাহিত হচ্ছে। তাতে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা বাড়ছে। এ কারণে বিচারপ্রক্রিয়ার সঙ্গে জড়িত সবাইকে দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, নারী নির্যাতনের মামলার ৮৮ শতাংশ এবং ধর্ষণ মামলার ৯৫ শতাংশ আসামি খালাস পেয়ে যায়। তাহলে কি দেশে মাত্র ১২ শতাংশ নির্যাতন আর ৫ শতাংশ ধর্ষণের ঘটনা ঘটছে? এসময় তিনি দেশে নারী ও শিশু নির্যাতনের হার ক্রমশ বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন।

সভায় আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, বগুড়ার জ্যেষ্ঠ সহকারী জজ জেসমিন আরা জাহান প্রমুখ।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]