বন্যার জন্য ভারতকে দায়ী করলেন মির্জা ফখরুল

fakrul islam

fakrul islamঠাকুরগাঁও: উত্তরাঞ্চলে বন্যার জন্য ভারতকে দায়ী করলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর এই পরিস্থিতি মোকাবেলায় সরকার কিছু করেনি বলেও মনে করেন তিনি।

সোমবার ঠাকুরগাঁওয়ে নিজ নির্বাচনী এলাকায় বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করতে এসে এ কথা বলেন বিএনপি নেতা। এ সময় তিনি দুর্গতদের পাশে দাঁড়াতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

ফখরুল বলেন, ভারতের বাঁধগুলো খুলে দেওয়ার কারণে হঠাৎ করে উত্তরাঞ্চলের তিস্তাসহ সকল নদ-নদীতে বেশি পানি বৃদ্ধির কারণে বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হয়েছে। এই দুযোর্গ মোকাবেলা করার জন্য সরকারের যা করা উচিত ছিল তা দুর্ভাগ্যজনক  লক্ষ্য করা যায়নি।

সরকার দ্রুত পদক্ষেপ নিয়ে বন্যায় আটকে পড়া মানুষকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসবে বলে আশার কথা জানান বিএনপি নেতা। সেই সঙ্গে দুর্গত এলাকায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী দিতে সরকারকে অনুরোধ করেন তিনি।
সংবিধানের ষোড়শ সংশোধনী রায় নিয়ে সরকার নাটক করেছে মন্তব্য করে ফখরুল বলেন, ‘আওয়ামী লীগের সরকারে থাকার যে বৈধতা নেই, তা প্রতিষ্ঠিত হয়েছে। এই রায়ের পর্যবেক্ষণের মধ্যে এমন কিছু বেরিয়ে এসেছে যা ধ্রুবতারার মতো সত্য।

আদালতের রায়ের বিরোধিতা করায় আওয়ামী লীগের সমালোচনা করেন ফখরুল। আওয়ামী লীগের ইতিহাস বলে, আদালতের রায় তাদের মন মতো না হলে সেটি তারা মানতে রাজি না।

এই রায়টি একটি সত্যকে তুলে ধরেছে মন্তব্য করে ফখরুল বলেন, ‘আমরা এই রায়টাকে বলছি ঐতিহাসিক যুগান্তকারী রায়। একই সংঙ্গে আওয়ামী লীগ যেটা করতেছে তার তীব্র নিন্দা জানাচ্ছি।’

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক শাসন জারি করেননি বলেও দাবি করেন ফখরুল। বলেন, ১৯৭৫ সালে শেখ মুজিবর রহমানকে হত্যার পর আওয়ামী লীগ নেতা খন্দকার মোশতাক ক্ষমতা দখল করেন। ওই নেতাই সামরিক শাসন জারি করেন।

এর আগে সকালে পৌর এলাকার শিল্পকলা একাডেমি, মুন্সিপাড়া, রিভারভিউ উচ্চ বিদ্যালয়, সিএম আইয়ুব বালিকা উচ্চ বিদ্যালয়, শান্তিনগর ও বাদুপাড়াসহ বেশ কিছু আশ্রয়কেন্দ্রে পরির্দশন করে বিএনপির পক্ষ থেকে চাল, ডাল ও শুকনো খাবার বিতরণ করেন মির্জা ফখরুল।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, পৌর মেয়র মির্জা ফয়সাল আমীন, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, জেলা যুবদলের সভাপতি মহেবুল্লাহ আবু নূর চৌধুরী, সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান তুহিন প্রমুখ।

news portal website developers eCommerce Website Design