বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৫৭তম প্রতিষ্ঠা দিবসে আনন্দ র‌্যালি

bau 57 foundation day

bau 57 foundation dayজাহিদ হাসান, বাকৃবি: দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ কৃষিশিক্ষা ও গবেষণার পথিকৃৎ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ৫৬ বছরের গৌরবময় যাত্রাপথ অতিক্রম করে ৫৭তম বর্ষে পদার্পণ করেছে। ১৯৬১ সালের আজকের দিনে প্রতিষ্ঠা পায় বিশ্ববিদ্যালয়টি। দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ে এক আনন্দ র‌্যালি বের করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আজ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী হলেও শোকের মাস আগস্টের কারণে তেমন কোনো কর্মসূচি হাতে নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী সেপ্টেম্বরে কোনো একদিন জাঁকজমকভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। তবে দিবসটি উপলক্ষে আনন্দ র‌্যালি পরবর্তী বৃক্ষরোপণ করা হয়।

যুদ্ধপরবর্তী বিদ্ধস্ত দেশটিতে ক্ষুধা-মঙ্গার অবসান ঘটিয়ে বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও পুষ্টিনিরাপত্তা নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাকৃবি। প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত প্রায় ৪৫ হাজার কৃষিবিদ তৈরী করেছে বিশ্ববিদ্যালয়টি। ৬টি অনুষদের আওতায় ৪৩টি বিভাগে সেমিস্টার পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থী ও ৫৭৭ জন শিক্ষক রয়েছেন। শিক্ষার্থীদের আবাসনের জন্য রয়েছে ১৩ টি হল।

সম্প্রতি স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের এক র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের সরকারি-বেসরকারি ১৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবিকে দেশসেরার স্বীকৃতি দেয়া হয়। উন্নত শিক্ষণপদ্ধতি ও গবেষণার মানদন্ডে দেশসেরার কৃতিত্ব পরবর্তীতেও ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। তিনি আরো বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করতে এ বিশ্ববিদ্যালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সম্প্রতি আমাদের এ অর্জন বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের সম্মিলিত প্রয়াস। র‌্যাঙ্কিং ধরে রাখা এবং বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নিজেদের আরও এগিয়ে নিতে সকলকে একসাথে কাজ করতে হবে।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]