বিমান উড়ল ২০১৮-তে, নামল ২০১৭ সালে

hawaian air

hawaian airডেস্ক রিপোর্ট: বিমান আকাশে উঠেছে ২০১৮ সালে। আর অবতরণ করেছে ২০১৭ সালে। কীভাবে এটি সম্ভব তাই ভাবছেন। সময় কীভাবে এক বছর পিছিয়ে পড়ল। বৈজ্ঞানিক কল্পকাহিনিতে মানুষ বর্তমান থেকে অতীতে ফিরে যায়। কিন্তু এবার নতুন বছরের প্রথম প্রহরে এমনই এমকি ঘটনা ঘটেছে। তবে এক্ষেত্রে মূল অনুঘটকের কাজ করেছে ভৌগোলিক অবস্থান।

২০১৮ সালের প্রথম প্রহরে হাওয়াইয়ান এয়ারলাইনসের ফ্লাইট এইচ-এ৪৪৬ নামের একটি উড়োজাহাজ নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে হনলুলুর উদ্দেশে যাত্রা করে। যাত্রীদের নিয়ে যখন বিমানটি হনলুলুতে অবতরণ করে সেখানে তখনো সময় ছিল ২০১৭ সালের। অথাৎ ভৌগোলিক অবস্থানের কারণে এমনটি হয়েছে।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৫ মিনিটে অকল্যান্ড থেকে উড়োজাহাজটি ছাড়ার কথা ছিল। কিন্তু ১০ মিনিট দেরি হয়। ফলে ২০১৮ সালের ১ জানুয়ারি রাত ১২টা পাঁচ মিনিটে হনলুলুর উদ্দেশে যাত্রা করে উড়োজাহাজটি। এসময় নতুন বছরের শুভেচ্ছা জানান বিমানের যাত্রীরা। উড়োজাহাজটি টানা আট ঘণ্টা আকাশে উড়ে হনলুলুতে অবতরণ করে। কিন্তু তখনো হনলুলুতে জানুয়ারি মাস শুরু হয়নি। তখন সেখানে চলছিল ২০১৭ সালের ৩১ ডিসেম্বরই।

তবে এটি খুবই সাধারণ একটি বিষয়। এর জন্য অবাক হওয়ার কোনো কারণ নেই। আন্তর্জাতিক তারিখরেখা অনুযায়ী, নিউজিল্যান্ড ও হনলুলুর মধ্যে সময়ের ব্যবধান ২৩ ঘণ্টা। এ কারণেই এমনটি ঘটেছে। সূত্র: এনডিটিভি

news portal website developers eCommerce Website Design
Close ads[X]