ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় দু’মাস মাছ ধরার নিষেধাজ্ঞা

jala

ভোলা প্রতিনিধি: ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য অধিদফতর। একই সঙ্গে বাজারে ইলিশ বিক্রি ও পরিবহন বন্ধ থাকবে। ডিম ছাড়ার পর ইলিশের বেড়ে ওঠা নিশ্চিত করতেই এ আইন থাকাকালীন জেলেরা নদীতে জাল ফেলতে পারবেন না।

প্রতিবছর জানুয়ারি থেকে মে পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ এবং এপ্রিল মাসে সর্বোচ্চ ৬০-৭০ ভাগ জাটকা ধরা পড়ে। তাই জাটকা ইলিশের পাঁচটি প্রধান বিচরণ ক্ষেত্র নির্ণয় করে পদ্মা ও মেঘনা নদী, শাহবাজপুর চ্যানেল, তেঁতুলিয়া নদী ও আন্দারমানিক নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়। এ আইনের আওতায় রয়েছে ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, বরগুনাসহ কক্সবাজারেরও কিছু অংশ।

এদিকে কর্মসূচি সফল করতে মৎস্য বিভাগ ইতিমধ্যে সব ধরনের প্রস্তুত গ্রহণ করেছে।
ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, সদর উপজেলার ইলিশা থেকে মনপুরার চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার ও সদর উপজেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর পর্যন্ত ১০০ কিলোমিটার ইলিশের অভয়স্থল রয়েছে।

তিনি আরো জানান, জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৮৮ হাজার ১২৮ জন। এদের মধ্যে গতবছর ৫২ হাজার ১৩০ পরিবারকে ৪০ কেজি করে ভিজিএফ চাল দিয়েছে সরকার। এবারও এসব জেলেদের তালিকা তৈরি করা হয়েছে।

এদিকে জেলেদের ইতিমধ্যে নদী ছেড়ে পাড়ে ফিরতে শুরু করেছে। অপরদিকে জেলেপল্লী ও নদীপাড় এলাকায় মৎস্য বিভাগের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]