পাসপোর্ট জটিলতা সমাধানে মাদ্রিদ দূতাবাসে প্রবাসীদের বৈঠক

madrid dotabas

madrid dotabasডেস্ক রিপোর্ট পাসপোর্ট সংক্রান্ত সমস্যা নিয়ে মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে বৈঠক করেছে স্থানীয় বাংলাদেশি সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন। মঙ্গলবার প্রায় ৪ ঘণ্টাব্যাপী বাংলাদেশ দূতাবাসের মিলনায়তনে পাসপোর্ট সংক্রান্ত হয়রানিসহ বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করা হয়।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের সভাপতিত্বে ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরের পরিচালনায় আলোচনা সভায় দূতাবাস কর্মকর্তা, স্থানীয় কমিউনিটির ব্যক্তিরা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভায় পাসপোর্ট সংক্রান্ত জটিলতা ও সমস্যা সমাধানের জন্য সম্ভাব্য পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়। পাসপোর্টের জন্য আবেদন করেও বিভিন্ন জটিলতার কারণে পাসপোর্ট হাতে না পাওয়ার কারণে আবেদনকারীদের হতাশার কথা সভায় উল্লেখ করেন বক্তারা।

তারা জানান, এমন প্রায় দুই শতাধিক আবেদনকারী আছেন, যারা পাসপোর্টের জন্য আবেদন করেও পাসপোর্ট হাতে পাবার ক্ষেত্রে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। তারা জানেন না, ঠিক কবে পাসপোর্ট হাতে পাবেন। এসব কারণে অনেক অবৈধ বাংলাদেশিদের স্পেনে বৈধ হবার প্রক্রিয়াটি ঝুলে আছে।

ইতোমধ্যে অনেকে পাসপোর্ট হাতে না পেলে স্পেনে বৈধ রেসিডেন্সি নির্দিষ্ট সময়ের মধ্যে নবায়ন করতে ব্যর্থ হবেন। এক্ষেত্রে রিনিউ না করতে পারার কারণে স্পেনে অবৈধ হওয়াসহ বিভিন্ন হয়রানির আশঙ্কায় দিনাতিপাত করছেন।

দূতাবাস কর্তৃপক্ষ জানান, বাংলাদেশের পাসপোর্ট অধিদফতরের নিয়মাবলীর কঠোরতার কারণে অনেক আবেদনকারীর পাসপোর্ট নিয়ে জটিলতা হচ্ছে। অনেক সময় দূতাবাস অধিদফতরের সঙ্গে নিয়মিত মেইল আদান-প্রদান করেও সমাধান করতে বেগ পেতে হচ্ছে।

দূতাবাস জানিয়েছে, তারা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে জটিলতায় পড়া পাসপোর্টগুলোকে যত দ্রুত সম্ভব আবেদনকারীদের হাতে পৌঁছে দেয়ার।

মতবিনিময় অনুষ্ঠানে দূতাবাসের অন্যান্য কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন- দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ, কমার্শিয়াল কাউন্সিলর নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম।

বাংলাদেশি কমিউনিটির পক্ষে বক্তব্য রাখেন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি জামাল উদ্দিন মনির, সিনিয়র সহ-সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, স্পেন বাংলা প্রেস ক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুন, ভালিয়েন্তে বাংলার ফজলে এলাহী, বেলাল আহমেদ, আব্দুর রহমান, জাকির হুসেন, জহিরুল ইসলাম নয়ন, বাংলাদেশ প্রেস ক্লাব অব স্পেনের সভাপতি এ কে এম জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক বকুল খান, যুগ্ম সম্পাদক দবির তালুকদার, সাংগঠনিক সম্পাদক ফখরুদ্দীন রাজি, মোহাম্মদ সেলিম, আবুলকাশেম, সোহেল ভূঁইয়া, আল আমিন মিয়া, শাহ আলম, আইয়ুব আলী, এস এম মাসুদ, জাকির হোসেন, ইসলাম উদ্দিন, একরামুল হক, আব্দুর রহমান, আব্দুল গফুর মিলন, মো. স্বাধীন, ইসলাম উদ্দিন, হানিফ মিয়াজী, তারেক হুসেনসহ কমিউনিটির অন্যান্য ব্যক্তিরা।

news portal website developers eCommerce Website Design