মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা হলেন বাংলাদেশি আজাদুল

assadul haq

assadul haqডেস্ক রিপোর্ট: পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের রাজধানী হ্যারিসবার্গভিত্তিক গবেষণা সংস্থা ‘অ্যাপ্লাইড রিসার্চ অ্যান্ড ফোটোনিক্স’ তথা এআরপি’র (Applied Research & Photonics, Inc) উপদেষ্টা হয়েছেন বাংলাদেশি আমেরিকান প্রকৌশলী আজাদুল হক। শুক্রবার (৯ মার্চ) এআরপির পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়েছে।

টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন সিটিতে বসবাসরত আজাদুল হক একজন তড়িৎ প্রকৌশলী। তিনি ১৭ বছর যাবত আমেরিকার তৃতীয় বৃহত্তম এনার্জি কোম্পানি ‘কিন্ডার মর্গান’ (Kinder Morgan)-এ ব্যবস্থাপনা অধিকর্তা হিসেবে কর্মরত আছেন।

এআরপির পক্ষ থেকে উল্লেখ করা হয়, ‘আজাদুল হকের বহু বছরের নির্বাহী ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং প্রকৌশল দক্ষতার অভিজ্ঞতা রয়েছে। এমন একজন প্রকৌশলীকে পেয়ে আমরা খুবই উদ্দীপ্ত।’

আজাদুল হক মূলত : এআরপির ব্যবসা উন্নয়নে কাজ করবেন।

উত্তর আমেরিকায় বাংলাদেশিদের মহা মিলনমেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’র সাবেক চেয়ারম্যান আজাদুল হক বলেন, ‘অ্যাপ্লাইড রিসার্চ অ্যান্ড ফোটোনিক্স তথা এআরপি টেরাহার্টজ ন্যানো-স্ক্যানিং উপাদান চরিত্রায়ন পরীক্ষার পরিষেবা এবং সেমিকন্ডাক্টর এবং ন্যানো-উপাদান গবেষক ও নির্মাতাদের প্রযুক্তি সরবরাহ করে।’

এআরপির টেরা স্পেক্ট্রা স্পেকট্রমিটার একটি উপ-পৃষ্ঠ ন্যানো স্ক্যানার এবং থ্রি-ডি ইমেজার যা অ-যোগাযোগ, পরিবেশগত তাপমাত্রায় অ-ধ্বংসাত্মক টেস্টিং ক্ষমতা প্রদান করে।

এআরপির দুটি পুরস্কারপ্রাপ্ত বিপ্লবী প্রযুক্তি রয়েছে। তা হচ্ছে, ১. এটি বর্তমান প্রজন্মের অপটিক্যাল পরিদর্শন প্রযুক্তির স্থানীয় রেজলেশন সীমা বিরতি। ২. এটি স্বতন্ত্র অবস্থান এবং গভীরতা যেখানে ত্রুটিগুলো বিদ্যমান।

এআরপি প্রযুক্তিটি মর্যাদাপূর্ণ ক্লীও/এলএফডব্লিউ নতুনত্ব পুরস্কার এবং নাসা টেকব্রিজের ন্যানো-৫০ পুরস্কার পেয়েছে। এআরপির আবিষ্কারগুলো একাধিক পেটেন্ট অর্জন করেছে।

news portal website developers eCommerce Website Design