জাপানে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

fatima-tokio

fatima-tokioডেস্ক রিপোর্ট: শ্রদ্ধা আর ভালোবাসায় প্রাণবন্ত অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

দিবসটি উপলক্ষে শনিবার এক বর্ণিল শিশু মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে আগত অতিথিদের শোনানো হয়।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সবাইকে স্বাগত জানান। তিনি বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম, ত্যাগ ও কর্মজীবন সম্পর্কে বিশদ আলোচনা করেন।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু শিশুদের ভালবাসতেন, শিশুরাও বঙ্গবন্ধুকে আপন করে নিতো। বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ও মুক্তির দূত।

বাংলাদেশ রাষ্ট্র গঠনে জাতির জনকের সাহসী নেতৃত্ব এবং প্রত্যয়ী ভূমিকার কথা তুলে ধরেন রাবাব ফাতিমা। তিনি শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার ও পরবর্তীতে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করার আহ্বান জানান। পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে আগত সকল শিশু-কিশোররা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

জাপানে বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা’ ছিল শিশু মেলার অন্যতম আয়োজন। দুটি ভাগে বিভক্ত হয়ে ছোট ছোট ছেলে-মেয়েরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর ‘যেমন খুশি তেমন সাজো’ প্রতিযোগিতা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যুক্ত করে। এর পর হয় শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

টোকিও ও আশপাশের অঞ্চল থেকে আসা প্রবাসী ও তাদের সন্তানদের উৎসাহ ও উদ্দীপনায় মুখর ও প্রাণোচ্ছল হয়ে উঠেছিল দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তন। জাপানে বসবাসরত শিশু-কিশোরদের জন্য আয়োজনটি ‘প্রাণের মেলা’ হয়ে উঠেছিল। সেখানে গভীর শ্রদ্ধা ও পরম মমতায় তারা স্মরণ করেছে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

অনুষ্ঠানের শেষাংশে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া সকল শিশুকেই উপহার দেওয়া হয়। পরে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিনকে আরো আনন্দময় করতে শিশুদের নিয়ে কেক কাটেন। সবশেষে উপস্থিত সবাইকে আপ্যায়ন করা হয়।

এ সময় বিপুল সংখ্যক প্রবাসী ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী স্বপরিবারে উপস্থিত ছিলেন।

news portal website developers eCommerce Website Design