LY1Y2K

পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন অযৌক্তিক

Mursalin nomaniমুরসালিন নোমানী: গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মারফত জানতে পারলাম যে, যশোর, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও বগুড়া জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম নামটি ইংরেজিতে চিটাগং (Chittagong) হিসেবে উচ্চারণ করতে হয়। এক্ষেত্রে বানান পরিবর্তন করে ‘Chattogram’ করার সুপারিশ করা হয়েছে। একইভাবে বরিশালের ইংরেজি বানান ‘Barisal’ পরিবর্তন করে প্রস্তাব করা হয়েছে ‘Barishal’; কুমিল্লার বর্তমান ইংরেজি বানান ‘Comilla’ পাল্টে ‘Cumilla’; যশোরের ইংরেজি বানান ‘Jessore’ থেকে ‘Jashore’ এবং বগুড়ার ‘Bogra’ ইংরেজি বানান বদলে ‘Bogura’ করার প্রস্তাব করা হয়েছে।

আমার জন্ম যশোর জেলায়। প্রতিষ্ঠালগ্ন থেকে আমরা ইংরেজিতে Jessore লিখে আসছি। শুধু যশোর নয়, কোন জেলারই এই নামের ইংরেজি বানান পরিবর্তনের আদৌ কোন দরকার বা প্রয়োজন নেই। তাছাড়া নামের বানান পরিবর্তনের জন্য স্থানীয় অধিবাসী বা নাগরিক সমাজের পক্ষ থেকে কোন দাবি আছে বলে আমার জানা নেই। নাম পরিবর্তনের এই সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে আমাকে ব্যক্তিগতভাবে বহুসংখ্যক মানুষ ফোন করে অথবা সরাসরি কথা বলে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন। আমিও ব্যক্তিগতভাবে এই নামের বানান পরিবর্তনের ঘোর বিরোধী। কারণ নামতো নামই, নামের বানান যেটা প্রথম থেকে লেখা হয়, সেটাতেই আমরা সকলে অভ্যস্ত। এই নামের বানান পরিবর্তন হওয়ায় স্থানীয় অধিকাংশ মানুষের মনে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে, অহেতুক বিতর্ক বাড়বে। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলের কাছে বিনীত অনুরোধ, যে ৫টি জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করার কথা বলা হচ্ছে, সেই সিদ্ধান্ত পরিবর্তন করে পূর্বের বানান পুর্নবহাল করা হোক।