LY1Y2K

সাড়ে ৪ মাসে কুরআন হেফজ করলেন ২১ বছরের ফরহাদ

forhad hossainডেস্ক রিপোর্ট: ‘ইচ্ছা থাকলে উপায় হয়’। এ প্রবাদটি সত্য এবং বাস্তবে রূপদান করেছে হাফেজ ফরহাদ হুসাইন। হাটহাজারীর ২১ বছরের ফরহাদ মাত্র সাড়ে ৪ মাসে কুরআন হেফজ করতে সক্ষম হয়েছেন।

অনেকেই ধারণা করে থাকে যে, শিশু বয়সেই হেফজ পড়তে হয়। বয়স বেড়ে গেলে হেফজ করা যায় না বা সম্ভব নয়। ইচ্ছা থাকলে পবিত্র কুরআনের হেফজ সম্ভব হয় হাফেজ ফরহাদই এর জলন্ত উদাহরণ। ২১ বছরের যুবক হাফেজ ফরহাদ মাত্র সাড়ে ৪ মাসে পবিত্র কুরআন হেফজ সম্পন্ন করেন।

আল জামিয়াতুল ইসলামিয়া হামিউচ্ছুন্নাহ মেখল মাদরাসার মুফতী মুহাম্মাদ আলী কাসেমী’র প্রতিষ্ঠিত হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের এশায়াতুস সুন্না তাহফিজুল কুরআন মাদরাসার ছাত্র।

হাটহাজারী পৌরসভার পূর্ব দেওয়াননগর ১১ মাইল নিবাসী মুহাম্মদ সোলাইমানের ছেলে হাফেজ ফরহাদ হুসাইন মাত্র সাড়ে ৪ মাসে গত ২৮ মার্চ হেফজ সম্পন্ন করেন।

তবে শিশু বয়সে কুরআন হেফজের জন্য সর্বোত্তম সময়। বয়স বেড়ে গেলে অনেক সময় কুরআনের হেফজ সম্পন্ন করা অনেক কষ্টকর হয়ে যায়। সেক্ষেত্রে প্রবল ইচ্ছাশক্তি ছাড়া হেফজ সম্ভব নয়।

হাফেজ ফরহাদ হুসাইন অন্যদের চেয়ে ব্যতিক্রম। হেফজ সম্পন্ন করার আগে সে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে আল-তজামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী বড় মাদরাসা থেকে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন।

উল্লেখ্য যে, হাফেজ ফরহাদ হুসাইন, হেফজ পড়ার পাশাপাশি ঢাকা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘হাদিস অ্যান্ড ইসলামিক স্ট্যাডিজ’ বিষয়ে অনার্স ২য় বর্ষে অধ্যয়নরত।