LY1Y2K

চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ কেন্দ্রে ভুল প্রশ্নপত্র বিতরণ

স্টাফ রিপোর্টার, যশোর: উচ্চ মাধ্যমিকে(এইচএসসি) যশোর শিক্ষাবোর্ডের জীববিজ্ঞান, ফিন্যান্স ও পৌরনীতি পরীক্ষায় চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ কেন্দ্রে প্রশ্নপত্র বিতরণে ভুল করা হয়েছে। ‘ক’ সেটের প্রশ্নের পরিবর্তে ভুল করে ‘খ’ সেটের প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে। পরীক্ষা শেষে বাইরে এসে পরীক্ষার্থীরা বিষয়টি সর্ম্পকে জানতে পারে। ফেলে এ কেন্দ্রে পরীক্ষার্থী ও অভিভাবকরা ফলাফল নিয়ে অত্যন্ত দুঃশ্চিন্তিত।

সূত্রে জানা যায়, গতকাল উচ্চ মাধ্যমিকের জীববিজ্ঞান, ফিন্যান্স ও পৌরনীতি পরীক্ষা ছিল। শিক্ষাবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ‘ক’ সেটের প্রশ্নে পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্র সচিব অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার উবায়দুল হোসেনে সহ সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ভুলের কারণে ‘খ’ সেটের প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে।

অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান জানান, ভুলবশত আমাদের কেন্দ্রে ভুল সেটে পরীক্ষা নেওয়া হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পর শিক্ষার্থীদের মাধ্যমে আমরা জানতে পেরেছি। বিষয়টি আমি শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে জানিয়েছি। পরীক্ষা নিয়ন্ত্রক বলেছেন যে সেটে পরীক্ষা নেওয়া হয়েছে সেই সেটের প্রশ্নে খাতা (উত্তরপত্র) দেখা হবে। পরীক্ষার্থীরা কোন ধরণের বিপাকে পড়বে না।

পরীক্ষা নিয়ন্ত্রক মধাব চন্দ্র রুদ্র বলেন, প্রশ্নপত্র কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ভুল করেছেন। ‘ক’ সেটের স্থলে ‘খ’ সেটের প্রশ্ন বিতরণ করেছেন। লোকাল প্রশাসন এ ভুলের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। পরীক্ষার্থীরা কোন দুর্ভোগে পড়বে না যে সেটে পরীক্ষা দিয়েছে সেই সেটে খাতা মূল্যায়ণ করা হবে।