সালাহর প্রশংসায় পঞ্চমুখ সোফিয়া

স্পোর্টস ডেস্ক:লিভারপুলের হয়ে স্বপ্নের মৌসুম কাটাচ্ছেন মোহাম্মদ সালাহ। এরই মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৪০ গোল। মেসি-রোনাল্ডোকে পেছনে ফেলে ইউরোপিয়ান গোল্ডেন বুট জেতার দৌড়ে সবার ওপরে তিনি। স্বাভাবিকভাবেই মিসরীয় এ ফরোয়ার্ডের ভক্ত বনে যাচ্ছেন ফুটবল অনুরাগীরা।

শুধু মানুষ নয়, এবার তার গুণমুগ্ধদের তালিকায় যোগ হল যন্ত্র-মানবী ‘সোফিয়া’। রোবট হলেও মানুষের মতো অভিব্যক্তি প্রকাশ করতে পারে সে। এখন আফ্রিকা সফরে আছে মানবরূপী এ রোবট। এর অংশ হিসেবে মিসরে গিয়ে সালাহ বন্দনায় মাতে ও, সে প্রতিভাবান ও প্রতিশ্রুতিশীল খেলোয়াড়। সাম্প্রতিক সময়ে ভীষণ ভালো করছে।

সালাহকে কেন পছন্দ? জবাবে সোফিয়া বলে, সে শুধু ফুটবল খেলেই জনপ্রিয়তা পায়নি। স্বভাবে ভীষণ বিনয়ী ও ভদ্র। সাফল্য পেতে কঠোর পরিশ্রম করে। ও নানা ধরনের দাতব্য কাজে জড়িত। এগুলো প্রশংসিত হচ্ছে। সব মিলিয়ে তার জনপ্রিয়তা ক্রমশ ঊর্ধ্বমুখী। আমি নিজেও ওর মতো হতে চাই।

অলরেডদের হয়ে ফর্মের মগডালে ২৫ বছর বয়সী সালাহ। বিশ্বকাপেও তার এ ফর্মের অনুবাদ দেখতে চান মিসরীয়রা। তাকে ঘিরে রাশিয়া বিশ্বকাপ নিয়ে আশায় বুক বেঁধেছেন তারা। সোফিয়াও চান ফুটবলের বিশ্বমঞ্চে ভালো করুক মিসরের মেসিখ্যাত ফুটবলার,অসম্ভবকে সম্ভব করায় সালাহর কাজ। সে ফর্মে থাকলে যে কোনো কিছুই ঘটতে পারে। ইতিহাস-ঐতিহ্যসমৃদ্ধ দেশটির জন্য শুভকামনা।

‘সোফিয়া’ নামে নারী রোবটটি তৈরি করেছে হংকংভিত্তিক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিকস’। গত বছরের নভেম্বরে বাংলাদেশ সফরে আসে সে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এ রোবট তথ্য প্রক্রিয়াজাত করে মানুষের সঙ্গে কথা বলে। দ্য ফারাওখ্যাত ফুটবলারকে নিয়ে কথা বলতেতার মোটেও সমস্যা হয়নি।