বাংলাদেশ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ : চীন

ঢাকা:

বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে চীনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সিলর লি গুয়াংঝু এ কথা জানান।

চীনা দূতাবাস দেশটিতে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রফতানি মেলা উপলক্ষে ‘পাবলিসিটি অব চায়না ইন্টারন্যাশনাল ইম্পোর্ট-এক্সপো অ্যান্ড বাইলেটারাল ইকোনমিক কো-অপারেশন’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

লি বলেন, বাংলাদেশ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। উন্নয়নের জন্য এখানে আমরা বিপুল বিনিয়োগ করছি। সামনের দিনে আরও বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে। তবে তার আগে বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, চীনের সর্বশেষ যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তা ছিল শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক। তার দেশ বাংলাদেশেও ঠিক এমনই শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়। আমরা চাই, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে নিখুঁতভাবে ক্ষমতার পালাবদল হোক।

আন্তর্জাতিক রফতানি মেলা সম্পর্কে লি বলেন, সাংহাইতে আগামী ৫ থেকে ১০ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক রফতানি মেলা অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো চীনের উদ্যোগে এ মেলাটি সম্পূর্ণ উন্মুক্ত থাকবে। যেখানে বিশ্ব ব্যবসায়ী সম্প্রদায় তাদের নিজস্ব উৎপাদিত পণ্যের সমাবেশ ঘটাতে পারবে, যাতে ক্রেতারা তুলনামূলক ভালো গুণসমৃদ্ধ পণ্য সংগ্রহ করতে পারে।

ওই মেলায় বাংলাদেশের ব্যবসায়ীদের অংশগ্রহণ বিষয়ে এরই মধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে আলোচনা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান লি গুয়াংঝু।