‘২০৩০ সালে বাংলাদেশ জিডিপি’র হিসেবে তাইওয়ানকে ছাড়িয়ে যাবে’

কুমিল্লা: কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের যে উন্নয়ন হয় সেটা এখন প্রমাণিত। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হয়েছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং মাথাপিছু আয় এখন যেকোন সময়ের তুলনায় অনেক বেশী। সম্প্রতি আমরা বাংলাদেশের অর্থনীতি নিয়ে আরেকটি সুখবর পেয়েছি। অস্ট্রেলিয়ার ‘থিংক ট্যাংক’ খ্যাত লোয়ি ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে বলেছে, বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) যে হারে এগিয়ে যাচ্ছে তাতে

২০৩০ সাল নাগাদ তাইওয়ানকে ছাড়িয়ে যাবে।
শুক্রবার বাগমারা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার-এর ১ম মৃত্যুবার্ষিকী ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আরেক অভূতপূর্ব বিজয় হলো মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট পাঠিয়ে বাংলাদেশকে অন্য মর্যাদায় নিয়ে যাওয়া। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের আগাম পূর্বাভাস পাওয়া যাবে। এতে দুর্যোগ মোকাবিলা ও প্রস্তুতি নেওয়ার সুযোগ পাওয়া যাবে, ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। একই সঙ্গে স্যাটেলাইট তথ্য প্রযুক্তিতে ব্যবহার করা যাবে। আর্থিকভাবে লাভবান হওয়া যাবে, পর নির্ভরশীলতা কমে যাবে। মাত্র ৯ বছরে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে, আর কেউ তা করতে পারেনি। মন্ত্রী বলেন, বর্তমানে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষমতার মানদন্ডে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলগুলোর ক্ষমতাশালী ২৫ দেশের মধ্যে ১৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তুলনার বিচারে ভবিষ্যৎ সম্ভাবনার মানদন্ডে ৮ম স্থানে রয়েছে বাংলাদেশ। লোয়ি ইনস্টিটিউট সম্প্রতি ‘এশিয়া পাওয়ার ইনডেক্স’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে।
মন্ত্রী আরও বলেন, জনগণ এখন সকারের সফলতা বিচার করে উন্নয়নের মাপকাঠি দিয়ে। আর বর্তমান সরকারই হলো উন্নয়ন বান্ধব সরকার। খুলনা সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর জয় তার একটি উৎকৃষ্ট উদাহরণ। মন্ত্রী বলেন, সরকারের উন্নয়ন-অর্জনের কারণেই এই জয় এসেছে। তাই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নৌকা মার্কায় আবারো ভোট দিতে হবে। ওই অনুষ্ঠানে সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার, লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম ইয়াছির আরাফাত, আওয়ামী লীগ নেতা আবদুল হামিদসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]