সেহরিতে রকমারি ডালের খিচুড়ি

ডেস্ক রিপোর্ট: সেহরিতে খাওয়ার সময় একটু তাড়াতো থাকতেই পারে।আর ঘুম থেকে উঠে ভাতও ঠিকমত খেতে পারেন না অনেকে।আর রোজায় ঠাণ্ডা আবহাওয়ায় খিচুড়ি খেতে আপনার মন চাইতেই পারে। তাই সেহরির খাবারের পাতে রাখতে পারেন রকমারি ডালের খিচুরি।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন রকমারি ডালের খিচুড়ি।

উপকরণ

মসুর, মুগ, ছোলা ও মটরের ডালের মিশ্রণ- এক কাপ, চাল- এক কাপ, ঘি- দুই টেবিল চামচ, আস্ত শুকনো মরিচ- দুইটা, গোটা সরিষা- এক চা চামচ, জিরা- এক চা চামচ, কাঁচা মরিচ- তিন বা চারটি বা স্বাদমতো, হলুদ ও গুঁড়া মরিচ গুড়ো- আধা চা চামচ করে, টমেটো কুঁচি- এক চাপ, লবণ- স্বাদমতো, পানি- পরিমাণমতো।

প্রণালি

আগেই উল্লেখ করা চার ধরনের ডালের মিশ্রণ এক কাপ পরিমাণ নিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। সব ডালের অনুপাত যেন সমান থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এবার বিশ মিনিট ডালের মিশ্রণ পানিতে ভিজিয়ে রাখতে হবে যেন তা চালের সাথে সহজেই সিদ্ধ হয়ে যায়।

প্রেশার কুকারে ঘি গরম করে নিয়ে তাতে একে একে শুকনো আস্ত লাল মরিচ, গোটা সরিষা, জিরা ও কুচি করা কাঁচা মরিচ ভেজে নিন। রঙ বদলাতে শুরু করলে এর মধ্যে এক কাপ কুচি করে কেটে রাখা টমেটো দিয়ে আরো কিছুক্ষণ নাড়তে থাকুন।

এতে স্বাদমতো লবণ দিন। এরপরে একে একে হলুদ গুঁড়ো ও শুকনো মরিচ গুঁড়ো যোগ করুন। কিছুক্ষণ নেড়ে এতে আগে থেকে ধুয়ে ও পানি ঝরিয়ে রাখা এক কাপ চাল দিয়ে ভালো করে মেশাতে হবে।

এতে পানি ঝরানো ডালের মিশ্রণ দিয়ে চার থেকে পাঁচ কাপ পানি যোগ করুন। প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে দিয়ে মাঝারি আঁচে দুটি শিস হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ব্যস, প্রস্তুত হয়ে গেলো বৃষ্টির দিনে পরিবারের সকলকে নিয়ে খাওয়ার জন্য অত্যন্ত সুস্বাদু রকমারি ডালের খিচুড়ি।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]