বাইশ ঘণ্টা না খেয়ে রোজা রাখেন কারা?

iceland

icelandডেস্ক রিপোর্ট: রমজান মাসে বিশ্বজুড়েই মুসলিমরা রোজা পালন করে থাকেন। তবে রোজা পালনের সময় একেক দেশে দিনের দৈর্ঘ্য একেক রকম হয়। কিন্তু তাই বলে ২০-২২ ঘণ্টা না খেয়ে রোজা পালন? এ বছর সেটাই করতে হচ্ছে উত্তর মেরুর কাছাকাছি দেশ আইসল্যান্ডের মুসলিমদের। আইসল্যান্ডের মুসলিমদের বিশ ঘণ্টারও বেশি সময় থাকতে হয় কোনো ধরনের খাদ্য বা পানীয় গ্রহণ ছাড়াই। এখানকার মুসলিমদেরই বিশ্বে সবচেয়ে বেশি সময় ধরে না খেয়ে রোজা পালন করতে হয়।

পাঁচ বছর আগে পাকিস্তান থেকে আইসল্যান্ডে এসেছিলেন সুলেমান। ‘আমাকে প্রায় ২২ ঘণ্টা না খেয়ে থাকতে হয় কারণ ইসলাম ধর্ম অনুযায়ী আপনাকে সেহরি থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করতে হবে। এটাই বোঝার জন্য সবচেয়ে সহজ, কারণ আপনি এটা বিশ্বাস করেন। এটা আমার বিশ্বাস যা আমাকে পরিচালিত করে। এটি অত্যন্ত সহজ। এটাই স্বাভাবিক যে এটা আপনার দিনের কাজের অংশ, আপনার রুটিন।’

সুলেমানের স্ত্রীও কাজ করেন বাইরে তবে তিনি এখন গর্ভবতী। নিজেদের দ্বিতীয় সন্তানের জন্য অপেক্ষা করছেন এই দম্পতি। সে কারণে তিনি রোজা পালন থেকে বিরত রয়েছেন। সুলেমানের স্ত্রী বলছেন, ‘যদিও আমি রোজা পালন করছি না, কিন্তু সময়মতো আমি ঘুম থেকে উঠে পড়ি। বিশেষ করে নামাজের জন্য অবশ্যই। এরপর আমার স্বামীকে রান্না ও অন্য কাজে সহায়তা করি। এর মাধ্যমে রোজার যে স্পিরিট- সেটিকে আমিও উপলব্ধি করি’। ধারণা করা হয় আইসল্যান্ডে প্রায় এক হাজার মুসলিম আছে, যদিও সবাই যে রোজা পালন করেন তা নয়। কিন্তু বছরের এ সময়টাতেই দেশটিতে দিন হয় অনেক দীর্ঘ।

সূর্য অস্ত যায় রাত প্রায় এগারটায়, আবার উদয় হয় কয়েক ঘণ্টার মধ্যেই অর্থাৎ রাত চারটার দিকে। অনেক মুসলিম রাতে খাদ্য ও পানীয় গ্রহণের জন্য সময় পান মাত্র দু’ঘণ্টার মতো। স্থানীয় একটি ছোট মুসলিম সম্প্রদায়ের ইমাম হিসেবে কাজ করেন মনসুর।
‘রোজার সময় আমরা যখন কোরান তেলাওয়াত করি তখন আল্লাহ নিজেই বলেন যে তিনি সবকিছু তোমার জন্য সহজ করে দিতে চান। আমরা কিছু ঘটনা শুনেছি- যেখানে দীর্ঘ সময় না খেয়ে অনেকে অজ্ঞান হয়ে পড়েছিলেন। একটি কাবাবের দোকান চালান ইয়ামান।

গ্রাহকের জন্য খাবার তৈরিতে সার্বক্ষণিক কাজ করেন তিনি, কিন্তু খাবার গ্রহণ বা স্বাদ দেখা থেকে বিরত রাখেন নিজেকে। ‘আপনি যখন খাবার নিয়ে কাজ করবেন কিন্তু নিজে কিছু খাবেন না, তখন কিন্তু ক্ষুধাটা বেশ তীব্রই হয়। কিন্তু এতে আমার সমস্যা হয় না। আপনি যদি কিছু বিশ্বাস করেন তাহলে সেটা আপনাকে করতে হবে’।

আইসল্যান্ড ইসলামিক কালচারাল সেন্টারের সামনে অনেক খাবার রাখা হয় ইফতারের জন্য। আর আজান হলেই সবাই ইফতার গ্রহণ করেন এবং এরপরই নামাজ। আর এভাবে রোজার মাস যখন শেষ পর্যায়ে আসবে, তখন রোজার সময় দাঁড়াবে ২২ ঘণ্টার মতো।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]