ইফতারে মাল্টার শরবত

ডেস্ক রিপোর্ট: প্রতিদিনের ইফতারে ভাজাপোড়া কম খেয়ে বিভিন্ন ফল খাওয়া উত্তম বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। আমাদের দেশে অনেক সহজলভ্য একটি ফল হচ্ছে মালটা। আজকাল মাল্টার জুস পথেঘাটেও পাওয়া যায়। মাল্টার পুষ্টিগুণ সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি না। সংযমের এই মাসে ইফতারে চাই মাল্টার মতো পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার। আগে জেনে নেই মাল্টার কিছু স্বাস্থ্য উপকারিতা-

গ্লুকোজ নিয়ন্ত্রণে
মাল্টায় অতি সামান্য ক্যালোরি থাকে। এ কারণে এই ফল বেশি খেলেও কোনো সমস্যা নেই। খুব কার্যকরভাবে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম। এটি ভিটামিন সি সমৃদ্ধ ফল যা অ্যান্টিঅক্সিডেন্টসমূহের সমৃদ্ধ উৎস। এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা প্রতিরোধ করে লাবণ্য ধরে রাখে। মালটা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহজনিত রোগ সারিয়ে তোলে।

রক্তচাপ
মাল্টার হেসপেরিডিন এবং ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ সামলাতে বেশ কার্যকর। এর ভিটামিন ‘সি’ রক্তে শ্বেত কণিকার সংখ্যা বাড়ায়, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী করে। ধমনিতে রক্তপ্রবাহ বাধাগ্রস্ত হতে পারে বিভিন্ন কারণে। অনেক সময় এর দেয়াল শক্ত হয়ে যায়। তবে তা ঘটতে দেয় না উচ্চমাত্রার ভিটামিন ‘সি’। ধমনির স্থিতিস্থাপকতা রক্ষা করে শক্তি জোগায় মাল্টা।

কিডনি ও ক্যান্সার
মাল্টা কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। নিয়মিত খেলে কিডনিও সুস্থ থাকে। মাল্টায় ভিটামিন সি উপাদান আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম সেল প্রতিরোধক হিসেবে কাজ করে। উচ্চমাত্রায় ওষুধ সেবনের সময় মাল্টার লো-কলেস্টরেল শরীরে ওষুধের পার্শ প্রতিক্রিয়া হতে করে।

হজম ও পাকস্থলীর সুস্থতায়
মাল্টায় আছে উচ্চমানের ফাইবার। এটি হজমে সহায়ক। অন্যান্য খাবারের হজমে সহায়ক উপাদান নিঃসরণেও ভূমিকা রাখে মাল্টা। মাল্টা পাকস্থলীকে সুস্থ রাখে। নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেবে। পাকস্থলীকে রাখবে সবল। গবেষণায় জানা গেছে, কমলাতে উপস্থিত লিমিনয়েড, মুখ,ত্বক, ফুসফুস, পাকস্থলী কোমল ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

হৃদরোগ প্রতিরোধ, দাঁতের যত্ন ও দৃষ্টিশক্তিকে ভালো রাখে
মাল্টার ফাইবার, হেসপিরিডিন আর ফোলেট হৃদযন্ত্রের যত্ন নেয়। প্রতিদিন একটি করে মাল্টা আপনাকে সুস্থ হৃদযন্ত্র দিতে সক্ষম। মাল্টায় আছে প্রচুর ক্যালসিয়াম। ফলে হাড়ের ও দাঁতের স্বাস্থ্য নিয়ে আর চিন্তা নেই। প্রতিদিন একটি করে কমলা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভাল রাখে। কারণ, কমলায় রয়েছে ভিটামিন এ, সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো আপনার দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী।

ইফতারে যেভাবে মাল্টার শরবত তৈরি করবেন-
উপকরণ:
মাল্টা ১টি, আপেল ১টি, লবণ ১ চিমটি, চিনি ১ চা চামচ, পানি ১ গ্লাস, বরফ কুচি।
প্রণালী:
প্রথমে মাল্টার ভেতর থেকে রস বের করে নিন। তারপর আপেল, লবণ, চিনি ও পানি মিশিয়ে একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে মাল্টার শরবত পরিবেশন করুন।