সাপে কামড়ালে এগুলো কখনোই করবেন না

snakeডেস্ক রিপোর্ট: শহরে সাপের কামড়ে মৃত্যুর ঘটনা খুব একটা না ঘটলেও গ্রামে প্রায়ই এমন মৃত্যুর খবর শোনা যায়। তবে সাপে কামড়ালে অধিকাংশ মানুষেরই যে ভয় পেয়ে মৃত্যু হয় একথা অনেকেরই জানা। প্রচলিত কিছু ধারণা, কুসংস্কারের বশে অনেকেই সাপের কামড়ে আক্রান্তের উপরে এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়। সাপের কামড়ানোর পরে সঠিক পদক্ষেপগুলো নেওয়া অত্যন্ত জরুরি।

সাপে কামড়ালে যা কখনোই করা উচিত নয়-

• সাপে কামড়ানোর পরে কখনোই কোনো ব্যথা কমানোর ওষুধ (পেইন কিলার) আক্রান্তকে খাওয়াবেন না। এর ফলে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হবে। অনেক সময় আক্রান্তের যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

• শরীরের যে অংশে সাপ কামড়েছে, সেই জায়গাটি বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকে হাঁটাচলাও করতে দেবেন না। বেশি হাঁটাচলার ফলে মাংসপেশিতে টান পড়ে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে।

• যাঁকে সাপে কামড়েছে, তাঁকে কখসোই কাত করে শোয়াবেন না। সব সময়ে সোজা করে শোওয়াবেন। ঠিক যে ভাবে স্ট্রেচারের উপরে শোওয়ানো হয়।

• যেখানে সাপে কামড়েছে, তার আশেপাশে কখনোই চিড়ে বা কেটে দেবেন না। এমন করলে উল্টে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

কোনোরকম টোটকা বা কুসংস্কার নয়। সাপে কামড়ালে আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]