চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন

solar power

solar powerসিলেট: বিদ্যুৎ সাশ্রয়ে সিলেট বিভাগের মধ্যে বিশ্বনাথ উপজেলায় প্রথমবারের মতো চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন। এতে গ্রীষ্ম মৌসুমে চাপ কমবে গ্রিডের বিদ্যুতের উপর। কমবে লোডশেডিংও। এই সোলার চার্জিং স্টেশন থেকে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা চার্জ দেয়া যাবে সহজেই।

পল্লীবিদ্যুৎ সূত্র জানায়, বিদ্যুৎ সাশ্রয়ের দিক চিন্তা করে সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১ সোলার অটো চার্জিং স্টেশন চালুর পদক্ষেপ নেয়। পুরো সিলেট বিভাগের মধ্যে বিশ্বনাথ উপজেলায় প্রথমবারের মতো ৫০ লাখ টাকা ব্যয়ে তারা স্থাপন করেছেন সোলার অটো চার্জিং স্টেশন। এটি স্থাপন করা হয় উপজেলা সদরের বাইপাস সড়কের মুখে নুরুল ইসলাম ফিলিং স্টেশনের পার্শ্বে। ২১ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন এ স্টেশন থেকে নামমাত্র ফি দিয়ে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা চার্জ দেয়া যাবে। এতে চাপ কমবে গ্রিডের বিদ্যুতের উপর। অনেকটা কমে আসবে লোডশেডিংও।

জানা গেছে, বিশ্বনাথে গ্রিড বিদ্যুতের একটি বড় অংশ ইজিবাইক ও অটোরিকশার ব্যাটারি চার্জে ব্যবহৃত হচ্ছে। বিশ্বনাথ উপজেলায় ৫ থেকে ৬শ’ ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা রয়েছে। যেগুলো গ্রিড বিদ্যুতের উপর নিরর্ভশীল। এ কারণেই এ উপজেলায় বৃদ্ধি পাচ্ছে লোডশেডিং।

পল্লীবিদ্যুৎ বিশ্বনাথ জোনাল অফিসের ডিজিএম কমলেশ বর্মণ বলেন, সম্পূর্ণ সৌরবিদ্যুৎ ব্যবহার করে এ স্টেশন তৈরির ফলে চাপ কমবে গ্রিড বিদ্যুতের উপর। এ সপ্তাহেই সোলার অটো চার্জিং স্টেশনটি চালু করা হবে।

এ ব্যাপারে কথা হলে সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার মাহবুব আলম বলেন, সিলেট বিভাগে এটিই আমাদের প্রথম সোলার অটো চার্জিং স্টেশন। বিদ্যুৎ সাশ্রয় ও লোডশেডিং হ্রাসেই এটি স্থাপন করা হয়েছে। এ স্টেশনে সূর্যের আলো ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হবে। কোনো কারণে বিদ্যুৎ না থাকলেও এটি চালু থাকবে সার্বক্ষণিক।

news portal website developers eCommerce Website Design