নির্বাচন পর্যবেক্ষণ: সাংবাদিকদের রাজনৈতিক সংশ্লিষ্টতার তথ্য দিতে হবে

ডেস্ক রিপোর্ট: ভোটগ্রহণের সংবাদ সংগ্রহে আগ্রহী সাংবাদিকদের নতুন শর্ত বেঁধে দিয়েছে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিস। আগামী ২৬শে জুন অনুষ্ঠিত হতে যাওয়া ভোটের খবর সংগ্রহের জন্য ব্যক্তিগত তথ্যের পাশাপাশি সাংবাদিকদের রাজনৈতিক পরিচয়ও জানাতে হবে। সকল তথ্য নিজ নিজ গণমাধ্যমের সম্পাদকদের মাধ্যমে সত্যায়িত করে রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, আগামী ২৬শে জুন গাজীপুর সিটি নির্বাচনে ভোটগ্রহণ উপলক্ষে গতকাল থেকে সাংবাদিক কার্ড ইস্যু করা হচ্ছে। নির্বাচন পর্যবেক্ষণের জন্য স্থানীয় সাংবাদিকদের রিটার্নিং অফিসারের কাছে সাংবাদিক কার্ড সংগ্রহ করতে হবে। ঢাকার সাংবাদিকরা নির্বাচন কমিশন থেকে সাংবাদিক কার্ড সংগ্রহ করবেন।

রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এবারই প্রথম ফরম প্রদান করছে নির্বাচন কমিশন (ইসি)। ফরমে সাংবাদিকদের কাছে ১৩টি তথ্য চাওয়া হয়েছে। এর মধ্যে নাম, ঠিকানা, জন্ম তারিখ ছাড়াও সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা জানতে চাওয়া হয়েছে। আবেদনকারী সাংবাদিক কোনো রাজনৈদিক দল বা সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট আছেন কিনা তাও জানতে চাওয়া হয়েছে। ফরম পূরণের পর আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয়পত্রের অনুলিপি, সাংবাদিক পরিচয়পত্র সম্পাদক কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে বলা হয়েছে।

রিটার্নিং অফিসের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, নির্বাচন পর্যবেক্ষণে যেন সাংবাদিক পরিচয়ে অন্য কেউ প্রবেশ করতে না পারে সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে। সাংবাদিক কার্ড ইস্যু করে অনেক সময় রাজনৈতিক দলের নেতাকর্মীরাও ভোটকেন্দ্রে ঢুকে পড়ে। অনুপ্রবেশ ঠেকাতে এই ব্যবস্থা গ্রহণ করেছে রিটার্নিং অফিস।

রিটার্নিং অফিসারের কার্যালয়ের ইস্যু করা ফরমের বিষয়টি নির্বাচন কমিশন অবগত নয় বলে জানিয়েছেন সংস্থাটির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান। তিনি বলেন, কমিশন থেকে এধরনের কোনো ফরম সরবরাহ করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে গাজীপুর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার ও ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল বলেন, নির্বাচন কমিশনের চিঠির ওপর ভিত্তি করেই এই ফরম তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের খবর সংগ্রহে নীতিমালা জারি করে সমালোচনার মুখে পড়েছিল নির্বাচন কমিশন। আগামী ২৬শে জুন গাজীপুর সিটি নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।