সফল মানুষরা কত ঘণ্টা ঘুমান

obama

obamaডেস্ক রিপোর্ট: পর্যাপ্ত ঘুমের উপকারিতার কথা জগৎবিদিত। বলা হয়ে থাকে, একজন মানুষের প্রতিদিন আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। কিন্তু সফল কিংবা ব্যস্ত মানুষেরা, ধরা যাক ইলোন মাস্ক বা বারাক ওবামারা কি আসলে আট ঘণ্টা ঘুমান?

সফলদের কেউ কেউ কড়া নিয়ম অনুসরণ করে সকাল সকাল ঘুমিয়ে পড়তে বিছানায় চলে যান বটে। কিন্তু কেউ কেউ আবার জেগেও থাকেন মধ্যরাত পার না হওয়া পর্যন্ত। পাঠক, চলুন জানা যাক ছয় কীর্তিমান মানুষের বিছানায় যাওয়ার সময়।

ইলোন মাস্ক

যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রতিষ্ঠান ‘টেসলা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলোন মাস্ক ফ্যাক্টরিতে কিংবা নিজের অফিস ঘরের কোচে মাঝেমধ্যে ঝিমিয়ে নিতেন। এই উদ্যোক্তা এ ব্যাপারে বলেন, নতুন করে উদ্যম ফিরে পেতে তিনি নিয়ম করে মাঝেমধ্যেই কিছুক্ষণের জন্য চোখের পাতা বন্ধ করে থাকেন।

‘সময়টা আমি ঘড়ি মেপেই হিসেব করি,’ সামাজিক সংবাদমাধ্যম রেডিটে ২০১৫ সালে এক লেখায় এ কথা জানান মাস্ক। রাতে কয় ঘণ্টা করে ঘুমান জানতে চাইলে তিনি বলেন, গড়ে প্রায় ছয় ঘণ্টা।

জানা যায়, মাস্ক প্রতিদিন সকাল ৭টায় জরুরি ই-মেইলের উত্তর পাঠান, অর্থাৎ তিনি বালিশে মাথা ঠেকান রাত ১টায়।

রিচার্ড ব্রানসন

রোমাঞ্চকর চারিত্রিক বৈশিষ্ট্যের কারণে বহুজাতিক প্রতিষ্ঠান ‘ভার্জিন’ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ব্রানসন ব্যাপক পরিচিত। কিন্তু তা হলেও তাঁর রাত্রিকালীন কাজকর্ম কিন্তু অনেক নিয়মতান্ত্রিক, তিনি একদম নিয়ম করে ঘুমাতে যান।

গত ডিসেম্বরে এক ব্লগ পোস্টে ব্রানসন জানান, রাতের খাবারের পর চা নিয়ে তিনি নিরিবিলি সময় কাটাতে পছন্দ করেন। এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু সময় কাটান ও ই-মেইলের উত্তর দেন। কিন্তু তার আগে বন্ধ করে ফেলেন নিজের মোবাইলসহ অন্যান্য ব্যক্তিগত ডিভাইস।

পোস্টে ব্রানসন লেখেন, ‘আমার যদি নিজের মতো করে কাটানোর মতোন কিছু সময় থাকে আমি তখন পড়ি, কিংবা একটি প্রামাণ্যচিত্র দেখে ফেলি, যেটা আমাকে নির্ভার হতে সাহায্য করে, যাতে করে ঘুমানোর মতো একটা সুন্দর পরিসর পাই।’

‘রাত ১১টা নাগাদ আমি বাতি নিভিয়ে দিই। সাধারণত আমি পাঁচ থেকে ছয় ঘণ্টা ঘুমাই,’ উল্লেখ করেন ব্রানসন।

বারাক ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে এককথায় বলা চলে রাত জাগা পেঁচা। মাঝরাত পার করেও বারাক ওবামা জেগে থাকেন বলে জানা যায়। ২০১৬ সালে মার্কিন সংবাদপত্র ‘নিউইয়র্ক টাইমস’-এর এক লেখায় জানা যায়, হোয়াইট হাউসে থাকাকালীন ওবামা রাত ১টার পর বিভিন্ন ই-মেইলের উত্তর দিতেন। সাধারণত তিনি সন্ধ্যা সাড়ে ৬টার দিকে স্ত্রী, কন্যাদের সঙ্গে রাতের খাবার খান। তার পরে নিজের ব্যক্তিগত অফিসে একাকী চার-পাঁচ ঘণ্টা কাটান।

২০০৯-এ সংবাদমাধ্যম ‘নিউজ উইক’-এর সম্পাদক ম্যাশম্যানকে ওবামা জানান, নিজের অফিসে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিনি হয়তো বা কোনো হাতের কাজ বা অন্য কিছু লেখালেখির কাজ করেন কিংবা দরকারি কাগজপত্র পড়েন।

‘বিছানায় যাওয়ার আগে আমি আধা ঘণ্টা পড়ি, হয়তো সাড়ে ১২টা পর্যন্ত বা আর কিছুক্ষণ বেশি,’ বলেন ওবামা।

স্যালি ক্রচেক

নারীবিষয়ক সংস্থা ‘এলিভেস্ট’র সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সালি ক্রচেক জানান, তিনি অনেক সকাল সকাল ঘুমাতে যান, যাতে করে ভোর হওয়ার আগেই বিছানা ছেড়ে উঠতে পারেন। এ সময়ে উঠলে সব কাজ ভালোভাবে সম্পন্ন করা যায় বলে তিনি উল্লেখ করেন।

২০১৪ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ‘লিঙ্কড ইন’-এ এক লেখায় ক্রচেক জানান, সকাল সকাল উঠে কাজে বেরিয়ে যাওয়ার ফলে দেখা যায় প্রতিদিন সন্ধ্যা ৮টা নাগাদ আমার গাড়ির গ্যাস শেষ হয়ে গেছে। ফলে এরপর আমি আর কোনো কাজ না করে নিজেকে অবসর দিই। সন্তানদের সঙ্গে সময় কাটাই। তার পরে ঘুমাতে যাই, যাতে করে রাত ৪টায় উঠতে পারি।

অপরাহ উইনফ্রে

অভিনেত্রী, প্রযোজক, স্বেচ্ছাসেবী অপরাহ উইনফ্রে অনেক ব্যস্ততার মধ্যে সময় কাটালেও ঘুমের সময় নিয়ে খুবই সচেতন। ২০১৭ সালে সংবাদমাধ্যম ‘হলিউড রিপোর্টার’কে উইনফ্রে জানান, তিনি সাধারণত নিয়মমাফিক রাত ১০টায় ঘুমাতে যান, ওঠেন সকাল ৬টায়।

হলিউড রিপোর্টারকে উইনফ্রে আরো বলেন, ‘পড়ার জন্য আমি আমার বিছানার পাশে বিভিন্ন জার্নাল রাখি। আর একেবারে ঘুমাতে যাবার আগে আমি এমন ৫টা ঘটনা নিয়ে লিখি যেগুলো আমাকে সুখী করেছে, বা আমি যেগুলোর কাছে কৃতজ্ঞ।’

আরিয়ানা হাফিংটন

মিডিয়া মোঘল আরিয়ানা হাফিংটন ঘুমকে প্রাধান্য দেন। শুধু তাই নয়, ঘুম বিষয়ে একটি বই পর্যন্ত লিখে ফেলেছেন তিনি। হাফিংটন বলেন, ৯৫ ভাগ সময়েই ঘুমের জন্য তিনি রাতে আট ঘণ্টা সময় নেন।

‘বেশির ভাগ রাতেই আমি ১১টা নাগাদ বিছানায় যাই, এটি নিয়ে পরিবারের সবাই মজা করে যে, আমি নাকি মাঝরাতের ট্রেন ধরার জন্য এত তাড়াহুড়া করি,’ বলেন হাফিংটন।

২০০৭ সালে ঘুমহীনতা আর অবসাদের কারণে অজ্ঞান হয়ে চিবুকের হাড় ভেঙে ফেলেন হাফিংটন। তার পর থেকেই ঘুমের ব্যাপারে অনেক বেশি সচেতন তিনি।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]