জীবনসঙ্গী বেছে নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : একজন তরুণ বা তরুণীর ক্ষেত্রে জীবনসঙ্গী নির্বাচন গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত নিজের চিন্তা, রুচি ও মেধার একটি বর্ধিত রূপ আশা করা হয় সঙ্গীর কাছে। ভালবাসা, সাহায্য, বোঝাপড়া, দয়া ও ক্ষমার আদর্শিক স্থান থেকে সঙ্গীকে দেখা হয়। এমন মানসিকতা আমাদের রোমান্টিক চিন্তা ও সামাজিকীকরণেরই ফল। আমাদের সমাজে বিয়ে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। একে মানব জীবনের পূর্ণরূপ হিসেবে দেখা হয়। এটা নিয়ে নানান ধরনের টেনশন কাজ করাই স্বাভাবিক। এ ছাড়া বিয়ে তো সারাজীবনের জন্য গুরুত্বপূর্ণ।

এখানে জীবনসঙ্গী বাছাই নিয়ে কিছু ধারণা শেয়ার করব। ধারণাগুলো আপনার কাছে সঠিক মনে নাও হতে পারে। কিন্তু এর মাধ্যমে হয়ত নিজের চিন্তা ও চাওয়া-পাওয়ার দিকটা আপনার কাছে পরিষ্কার হবে।

নিজেকে জানুন : আপনি যদি সঠিক জীবনসঙ্গী চান তাহলে সবার আগে নিজেকে জানুন। নিজেকে প্রশ্ন করুন- আপনি কে, কী চান, পছন্দ কেমন, সঙ্গীর কাছ থেকে কী প্রত্যাশা করেন? প্রশ্নগুলো ছোট হলেও উত্তর কিন্তু ততো সহজ নয়। এ সব প্রশ্নের উত্তর জানার পরই সিদ্ধান্ত নিন আসলে কী চান। কথায় আছে, ‘ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না।’

ইতিবাচক চিন্তা ও সদা হাস্যোজ্জ্বল : ইতিবাচক চিন্তার কোনো বিকল্প নেই। আপনি যদি ইতিবাচক হন, স্বাভাবিকভাবেই চারপাশের মানুষ আপনাকে পছন্দ করবে। এতে করে আপনার জীবনসঙ্গী পাওয়াও সহজ হবে। ইতিবাচক চিন্তার আরেকটি ভালো দিক হল- অপরের যত্ন নেওয়া ও বুঝার মানসিকতা।

সবসময় হাস্যোজ্জ্বল থাকুন। কারণ আপনি তাই যা আপনি দেখান এবং আপনার চোখে আপনিই সবচেয়ে বেশি মূল্যবান। এমন মানসিক আবস্থা আপনাকে সর্বদায় আনন্দে মাতিয়ে রাখবে।

ইচ্ছার মিল : কথায় আছে, হাতের পাঁচটি আঙুল যেমন কখনও সমান হয় না, তেমনি দুটি মানুষের মধ্যে সবকিছু কখনোই এক হবে না। তবে তাদের মধ্যে যেন অন্তত দুটি বা তিনটি শখ বা অভ্যাসের মিল থাকে এতটুকু নিশ্চিত হতে হবে। হতে পারে তা একসঙ্গে ঘুরতে যাওয়া কিংবা ঘরে বসে টেলিভিশনে সিনেমা বা ক্রিকেট খেলা দেখা। পরবর্তী সময়ে এটা দাম্পত্য জীবনকে সুখী করতে বিরাট ভূমিকা রাখবে।

পারস্পরিক ভাবের আদান-প্রদান : এটা একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। দুটি মানুষ যদি একে অপরের সঙ্গে কথাই না বলেন তাহলে কোনো সম্পর্কই বেশিদিন টিকবে না। তারা পরস্পরের ভাললাগা, রাগ, অনুভূতি শেয়ার করবেন। আরও একবার স্মরণ করিয়ে দেওয়া ভাল, একটি দীর্ঘমেয়াদি ও সুখী দাম্পত্য জীবনের ভিত্তি হল পারস্পরিক ভাব বিনিময়।

আপনি কী চান : ভালবাসার কোনো সহজ ফর্মুলা নেই। অন্যের অভিজ্ঞতার সঙ্গে মিলিয়ে কোনো ফল নাও পেতে পারেন। ফলে একমাত্র নিজেকে জানার মাধ্যমেই জানবেন কেমন জীবনসঙ্গীকে আপনি খুঁজছেন। আর যদি এখনও না জানেন তাহলে হতাশার কিছু নেই। ভালবাসা একান্তই আত্মার বন্ধন, যা ধীরে ধীরে তৈরি হয়। হতে পারে আপনি যা আশা করছেন তা আপনার জীবনসঙ্গীর মধ্যে নাও থাকতে পারে কিন্তু যদি ভালবাসা থাকে তাহলে আপনা-আপনি তা চলে আসে।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]