নেভিগেশন বার বদলাচ্ছে ফেইসবুক

প্রযুক্তি ডেস্ক: নিজেদের মোবাইল অ্যাপে নেভিগেশনের নকশা পুনরায় সাজাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। ব্যবহারকারীদের সবচেয়ে ব্যবহার করা সেবাগুলোকে প্রাধান্য দিতে এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের আইওএস অ্যাপে স্ক্রিনের নিচে আর অ্যান্ড্রয়েড অ্যাপে স্ক্রিনের উপরে এই নেভিগেশন বার দেখা যায়। এতে এই বারে একই দেশের সবাইকে একই পাঁচটি আইকন দেখানো হয়। যেমন, যুক্তরাষ্ট্রে এই আইকনগুলো হচ্ছে নিউজ ফিড, নোটিফিকেশন, মেনু, ওয়াচ এবং মার্কেটপ্লেইস। প্রযুক্তি সাইট সিনেটের সূত্রমতে, সবাই এখন নিউজ ফিড, নোটিফিকেশন আর মেনু আইকন দেখতে পাবেন, কিন্তু অন্য অপশনগুলো ব্যবহারকারীর সবচেয়ে বেশি ব্যবহৃত অপশনগুলো নিয়ে আসা হবে। নতুন কোনো অপশনের শর্টকাট নিয়ে আসা হলে অ্যাপটি ব্যবহারকারীকে নোটিফিকেশন দেবে বলে উল্লেখ করা হয় প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

নতুন নেভিগেশন বারের এই ফিচারে ব্যবহারকারীদের সবচেয়ে বেশি ব্যবহৃত চারটি থেকে ছয়টি সেবা আওরাভূক্ত হবে। আর এগুলো যদি তারপরও সেখানে না পাওয়া যায় তবে তা মেনু আইকনে পাওয়া যাবে।

সিনেট-কে পণ্য ব্যবস্থাপক অ্যালেক্সা আন্দ্রেইস্কি বলেন, “আমরা নেভিগেশন বারে শর্টকার্টগুলো আনতে চাই যাতে একজন ব্যক্তি কীভাবে ফেইসবুক ব্যবহার করে তা প্রকাশ করা যায়।”

সামনের কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বব্যাপী নেভিগেশন বারের এই নতুন নকশা আনা হবে।

news portal website developers eCommerce Website Design