আপনার ডায়াবেটিস হয়েছে কিনা বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ডায়াবেটিসের প্রভাবে ধীরে ধীরে নষ্ট হয় চোখ, কিডনি, চুল ইত্যাদি। শরীরে ডায়াবিটিস বাসা বাঁধতে শুরু করেছে জানতে পারলে কিন্তু আগাম সচেতন হওয়া যায়।

ক্লান্তি কাটাতে ঘুমালেন। কিন্তু ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়া বা সারাদিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভালো কথা নয়। দীর্ঘদিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়।

আপনার কি সারা বছরই প্রচুর চুল পড়ছে? তাহলে সাবধান হোন। পরামর্শ নিন চিকিৎসকের। হতেই পারে, এই চুল পড়া ডায়াবেটিসের ইঙ্গিত।

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবেটিস হানা দেয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন তখনই।

ঘন ঘন তৃষ্ণা পাওয়া রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম লক্ষণ। শর্করা শরীরে জলের চাহিদা বাড়ায়। ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও।

কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না প্রস্রাব? অনেকক্ষণ ধরে তরল কিছু না খেলেও বারবার ছুটতে হচ্ছে বাথরুমে? এমন হলে সতর্ক হতে হবে।

প্রস্রাবের রং, গন্ধ ও কতবার তা হচ্ছে সেদিকেও নজর রাখুন। প্রস্রাবের রং হলদেটে হলে, প্রস্রাবের পর কমোডে পিঁপড়া চলে এলে দেরি না করে দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]