যশোর এমএম কলেজে সমাজবিজ্ঞান বিভাগে সেমিনার অনুষ্ঠিত

mmc india news

স্টাফ রিপোর্টার, যশোর: যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ে (এম এম কলেজ) সমাজবিজ্ঞান বিভাগে শনিবার ‘মাকে কি দ্বিতীয় লিঙ্গ হিসেবে অখ্যায়িত করা যায়’ ভারতীয় সমাজের প্রেক্ষাপটে একটি বিশ্লেষণমূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সেখ আবুল কাওসার। প্রধান আলোচক ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সমিতা মান্না।

সমাজবিজ্ঞান প্রভাষক হামিদুল হকের সঞ্চলনায় ও বিভাগীয় প্রধান প্রফেসর সুধীররঞ্জন নাথের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর শৈলেশ কুমার রায় ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক ড. সেলিনা আহমেদ।

অনুষ্ঠানে বিভাগের প্রভাষক ফেরদৌস শিকদারের কুরআনের তেলোয়াত ও প্রভাষক বিষ্ণ কুমার পালের গীতা পাঠের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। এতে স্বগত বক্তব্য রাখেন বিভাগের সহকারি অধ্যাপক মাহাবুবা সুলতানা ও কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি নাহিদুর রহমান। এ সময় বিভাগের সহযোগি অধ্যাপক কামরুল এনাম, সহযোগি অধ্যাপক ড.খ.ম রেজাউল করিম, সহকারি অধ্যাপক শহিদুল ইসলাম সহ কয়েক শত শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মাস্টার্স শেষ বর্ষ ও অনার্স চতুর্থ বষের শিক্ষার্থীদের গোল্ডেন ইয়ার অব সোসিওলজি ভূষিত করা হয়। এই দু’ইয়ারের প্রতিটি শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

এতে বক্তরা বলেন, মা হিসেবে ভারতীয় সমাজে একজন নারী কখনো অবহেলিত নয়। তবে মাকে পরিবারের মূল কর্তা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানানো হয়।

news portal website developers eCommerce Website Design