ধরা পড়ল রহস্যজনক রেডিও সিগনাল

প্রযুক্তি ডেস্ক : সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে বহু আগেই গবেষণা শুরু করেছে নাসা। অন্যদিকে, সাম্প্রতি অনেক ছবিই সোশ্যাল মিডিয়ায় উঠে আসে, যার আদতে কোনো ব্যাখ্যা না থাকলেও ভাইরাল হয়ে যায় যে কোনো সময়। এবার সেরকমই একটি ঘটনা প্রকাশ্যে এসেছ। তুলে এনেছে আনেক প্রশ্ন। কানাডিয়ান রেডিও টেলিস্কোপে কোনো এক রহস্যজনক সিগনাল ধরা পড়েছে।

ইউএসএ ডট কম এর রিপোর্ট অনুযায়ী, মনে করা হচ্ছে এই পৃথিবীর বাইরের কোনো অবস্থান থেকে এসেছে ওই সিগনাল। জানা গেছে, কয়েক মিলিসেকেন্ড স্থায়ী হয়েছিল সেই সিগনাল। এটি একটি ফাস্ট রেডিও বার্স্ট বলে উল্লেখ করা হচ্ছে। বছর দশেক আগে এই ধরনের রেডিও সিগনাল প্রথম ধরা পড়েছিল। কিন্তু এর উৎস কোথায়, তা এখনও স্পষ্টভাবে জানাতে পারেননি বিজ্ঞানীরা। তবে এই গ্যালাক্সি বাইরে থেকেই ওই সিগন্যাল আসে বলে অনুমান করা হয়।

এই রহস্যজনক রেডিও সিগনালের ফ্রিকুয়েন্সি 700 MHz. The Canadian Hydrogen Intensity Mapping Experiment-এর টেলিস্কোপে ধরা পড়েছে এটি। রিপোর্ট বলছে হতে পারে এই সিগন্যাল কেনো নিউট্রন স্টার থেকে আসছে। কিংবা ব্ল্যাক হোলে কোনো বিস্ফোরণ বা এলিয়েনের উপস্থিতির সিগনালও হতে পারে।

news portal website developers eCommerce Website Design