ফোর-জি ও থ্রি-জি সেবা বন্ধ

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মোবাইল ইন্টারনেটের ফোর-জি ও থ্রি-জি সেবা বন্ধ রয়েছে। শনিবার সন্ধ্যায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এ সংক্রান্ত এক নির্দেশনায় অপারেটগুলো ইন্টারনেট সেবার গতি কমিয়ে দিয়েছে বলে সূত্রে জানা গেছে।

শনিবার সন্ধ্যা সাড়ে সাতটা থেকে গ্রাহকরা মোবাইল ইন্টারনেট ব্যবহারে ভোগান্তিতে পড়ছেন। দেশের বিভিন্ন জেলায় রাত আটটার পর থেকে মোবাইল ইন্টারনেট নিরবচ্ছিন্ন নয় বলেও খবর পাওয়া গেছে।

এ বিষয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘অনেক সময় সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগকে অনেক নির্দেশনা বাস্তবায়ন করতে হয়। কিছু জায়গায় নেটওয়ার্কের কারণে মোবাইল ইন্টারনেট পেতে সমস্যা হতে পারে, তবে সেটা পুরোপুরি বন্ধের মতো না।’

সম্প্রতি পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীদের আন্দোলন সামাল দিতে ফোর-জি ও থ্রি-জি ইন্টারনেট সেবা বন্ধের সুপারিশ করা হয়। পুলিশের মতে, শিক্ষার্থীরা ফেসবুক ব্যবহার করে আন্দোলনের প্রচার চালাচ্ছে।

ফোর-জি হচ্ছে ফোর্থ জেনারেশন বা চতুর্থ প্রজন্মের মোবাইল ফোন প্রযুক্তি। এর আগের প্রজন্মের প্রযুক্তি থ্রি-জি ও টু-জি। টু-জিতে ইন্টারনেটে ডেটা প্রবাহের গতি কম থাকে।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]