শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

student

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মিছিলটি কলাভবন, মধুর ক্যান্টিন, কার্জনসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বর্তমানে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে, উই ওয়ান্ট জাস্টিস, নিরাপদ সড়ক চাই, হামলার বিচার চেয়ে বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা আমাদের কর্মসূচিতে আসার কথা ছিল। কিন্তু তাদের বিভিন্নভাবে বাধা দেয়া হয়। আমরা নিরাপদ সড়ক চাই। পাশাপাশি হামলাকারীদের বিচার ও নৌমন্ত্রীর পদত্যাগ চাই।

প্রসঙ্গত নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ এবং নিহত দুই শিক্ষার্থীর ঘাতক বাসচালকের ফাঁসিসহ ৯ দফা দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে গতকাল রোববারও নানা সহিংস ঘটনা ঘটে।

ঢাকাসহ প্রায় সারা দেশেই অষ্টম দিনেও অব্যাহত ছিল তাদের বিক্ষোভ। রাজধানীর ঝিগাতলা-ধানমণ্ডি, সায়েন্স ল্যাবরেটরি, এলিফ্যান্ট রোড এলাকায় আন্দোলনকারীদের ওপর হামলা চালায় পুলিশ ও সশস্ত্র যুবকরা।

পৌনে ২ ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে উভয়পক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া চলে। এ সময় গোটা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

আশপাশের এলাকায়ও এর রেশ ছড়িয়ে পড়ে। সাধারণ পথচারী ও দোকানদারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।

রাজধানীর বিভিন্ন ঘটনায় এদিন সাংবাদিক, পুলিশ, পথচারীসহ শতাধিক আহত হন। আহতদের মধ্যে ২৮ জনের অবস্থা গুরুতর। তাদের মধ্যে কয়েকজনকে ঢাকা মেডিকেল কলেজ ও পপুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

news portal website developers eCommerce Website Design