এবার গর্ভধারণ রোধে এলো স্মার্টফোনের অ্যাপ!

life style

গর্ভধারণ রোধে এলো স্মার্টফোনের অ্যাপ! এই অ্যাপ ব্যবহারে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ হতে নারী থাকবে ঝুকিঁমুক্ত। এমনটাই দাবি করেছে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান।

সম্প্রতি লাইভ সায়েন্স-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এমনই একটি অ্যাপের অনুমোদন দিয়েছে। অ্যাপটির নাম, ‘ন্যাচারাল সাইকেলস’।

ইউরোপে ইতোমধ্যে এই অ্যাপটি অনুমোদন পেয়েছে। তবে যুক্তরাষ্ট্র, কানাডাসহ কিছু দেশে অ্যাপটি নিয়ে এখনো গবেষণা চলছে।

পিল, জেল বা বিভিন্ন পদ্ধতিকে রেখে জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে একেবারেই নতুন এই পদ্ধতিটি কীভাবে কাজ করে তা নিয়ে প্রশ্ন ছুড়েছেন অনেক দম্পতি।

উত্তরে এফডিএ জানায়, মূলত মাসের কোন দিনগুলোতে ব্যবহারকারীর গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি তা হিসেব করে সতর্ক করে দেয় এই অ্যাপটি।

আর সেসব দিনগুলোতে ব্যবহারকারীকে শারীরিক মিলন থেকে বিরত থাকতে বা জন্মনিয়ন্ত্রক পদ্ধতিগুলো ব্যবহার করতে নির্দেশনা দেয় অ্যাপ। এটাই অ্যাপটির মূল কাজ।

অ্যাপটি কীভাবে ব্যাবহার করতে হবে?

এফডিএ জানায়, প্রতিদিন সকালে নারীকে তার দেহের তাপমাত্রা মেপে অ্যাপটিতে ইনপুট করতে হয়। কেননা প্রজননবিজ্ঞান বলে, ডিম্বপাতের সময়ে নারী দেহের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। সে হিসেবটাই খেয়াল রাখে অ্যাপটি।

এছাড়াও অ্যাপটিতে দিয়ে রাখতে হয় ব্যবহারকারীর মেনস্ট্রুয়াল সাইকেলের সব তথ্য। এসব তথ্য যাচাই বাছাই করে অ্যাপটি বুঝতে পারে, কোনদিন ব্যবহারকারীর শরীর গর্ভধারণের জন্য উপযুক্ত ।

অ্যাপটি প্রসঙ্গে এফডিএর কর্মকর্তা ড. টেরি কর্নেলিসন জানান, ‘ন্যাচারাল সাইকেলস’ অ্যাপটি ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য।

তবে যারা হরমোনাল বার্থ কন্ট্রোল ব্যবহার করছেন তাদের এই অ্যাপ ব্যবহারে নিষেধ করেছেন তিনি।

অভিযোগ রয়েছে, সুইডেনে বহু নারী এই অ্যাপ ব্যবহারের পরেও গর্ভবতী হয়ে পড়েছেন।

তার উত্তরে জন্মনিয়ন্ত্রণের কোনো পদ্ধতিই আদতে নিখুঁত নয় বলে মন্তব্য করে ড. টেরি জানান, ‘ন্যাচারাল সাইকেলস’ অ্যাপটি জন্ম নিরোধক পিলের মতোই কার্যকরী। এটি ব্যবহারের পরেও ৯ শতাংশ ক্ষেত্রে গর্ভধারণের সম্ভাবনা থেকেই যায়।

অভিযোগ স্বীকার করেই অ্যাপ নির্মাতারা জানান, তারা অ্যাপটি নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করছেন যেন অ্যাপটি আরও নির্ভুলভাবে কাজ করতে পারে।
ন্যাচারাল সাইকেলস অ্যাপটি খুব কম সময়ের মধ্যেই উন্নত রাষ্ট্রগুলোতে জনপ্রিয় হয়ে উঠবে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]