বিশ্বজুড়ে এলো ফেইসবুক ওয়াচ

facebook

বিশ্বব্যাপী নিজেদের ওয়াচ ভিডিও সেবা আনছে ফেইসসবুক। ইউটিউবের মতো ভিডিও স্ট্রিমিং সেবাগুলোর সঙ্গে পাল্লা দিতে বিনোদন, সংবাদ আর ক্রীড়াবিষয়ক মূল ভিডিও কনটেন্ট সম্প্রচার সেবা দিতে যুক্তরাষ্ট্রে প্রথমে এই সেবা আনে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এর এক বছর বিশ্বব্যাপী এই সেবা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ফেইসবুকের হেড অফ ভিডিও ফিজি সিমো বলেন, ভিডিও দেখা একটি সামাজিক কার্যক্রম হতে পারে এমন একটি ধারণার উপর ওয়াচ সেবা আনা হয়েছিল। এরপর ভীড় থাকা এই বাজারে ওয়াচ সত্যিই একটি গতি পেয়েছে। তিনি বলেন, “প্রতি মাসে যুক্তরাষ্ট্রে পাঁচ কোটিরও বেশি মানুষ অন্তত এক মিনিট ওয়াচ ভিডিওগুলো দেখতে ওয়াচ প্ল্যাটফর্মে আসেন, আর ২০১৮ সালে শুরুর পর ফেইসবুক ওয়াচে ব্যবহারকারীদের মোট ব্যয় করা সময় ১৪ গুণ বেড়েছে।”

ফেইসবুক জানিয়েছে, যোগ্য নির্মাতারা বৃহস্পতিবার থেকে যুক্তরাষ্ট্র ছাড়াও ব্রিটেন, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া আর নিউ জিল্যান্ডে তাদের ভিডিও দিয়ে অ্যাড ব্রেকস-এর মাধ্যমে অর্থ আয় করতে পারবেন। সেইসঙ্গে আরও অনেক দেশেও এই সুবিধা আসছে।

সিমো বলেন, প্রকাশকরা প্ল্যাটফর্মটির স্বয়ংক্রিয় ভিডিও বিজ্ঞাপনী ব্যবস্থায় “অর্থপূর্ণ আয়” করতে পারছেন।

এই বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ পাবেন ভিডিও নির্মাতা আর ৪৫ শতাংশ পাবে ফেইসবুক, একই অনুপাত এতদিন যুক্তরাষ্ট্রেও ছিল বলে জানান সিমো।

অ্যাড ব্রেকস সুবিধা পেতে প্রকাশকদের অবশ্যই ১০ হাজারের বেশি ফলোয়ার থাকতে হবে আর শেষ দুই মাসে অন্তত এক মিনিট করে মোট ৩০ হাজারের বেশি ভিউ আছে এমন তিন মিনিটের ভিডিও থাকতে হবে বলে জানিয়েছে ফেইসবুক।

news portal website developers eCommerce Website Design