এখন থেকে বিদ্যুৎ বিল হবে বাংলায়

ধারণ মানুষের বোঝার সুবিধার্থে এখন থেকে গ্রাহকদের বিদ্যুৎ বিল দেওয়া হবে বাংলায়। বিদ্যুৎখাতের উন্নয়নে সরকার যেসব কাজ করছে, তার সারসংক্ষেপও থাকবে ওই বিলে। সম্প্রতি বিদ্যুৎ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশ জারি করা হয়েছে।ওই আদেশে বলা হচ্ছে— এক মাসের মধ্যে বিলিং ফরম্যাট বাংলায় করতে হবে। পাওয়ার সেলকে বিষয়টি সমন্বয় করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মাকছুদা খাতুন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, বিদ্যুৎ বিলে ‘উদ্ভাবনী উদ্যোগ এবং শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’-এর ব্র্যান্ডিং লোগো থাকতে হবে।

এখন গ্রাহকের কাছে যে বিদ্যুৎ বিল দেওয়া হয় তার কোনোটি পুরোটাই ইংরেজিতে, আবার কোনোটির ক্ষেত্রে আংশিক ইংরেজি এবং আংশিক বাংলা ভাষার প্রয়োগ করা হয়।এ কারণে সব বিতরণ কোম্পানির বিল অভিন্ন ফরম্যাটে করার নির্দেশনাও জারি করা হয়েছে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড জানিয়েছে,দেশে শতভাগ মানুষের কাছেই বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে সরকার। আগামী বছরের মাঝামাঝি নাগাদ দেশের শতভাগ মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রকল্পের কাজ শেষ হবে। চলতি বছরের মধ্যে প্রায় ৩১৯ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে। বাকি উপজেলাগুলোতে শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ হবে আগামী বছরই।

গ্রামীণ জনপদের অধিকাংশ মানুষই ইংরেজি বোঝে না। ফলে তাদের জন্য বাংলায় বিল করা হলে বুঝতে সুবিধা হবে— এই চিন্তা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে। এর পাশাপাশি বিদ্যুৎ খাতের দ্রুত সম্প্রসারণের প্রকৃত অবস্থা সাধারণ মানুষের কাছে এই বিলের মাধ্যমে তুলে ধরা হবে।

news portal website developers eCommerce Website Design