slide

সাব্বিরের বিরুদ্ধে যতো অভিযোগ

By ওয়ান নিউজ বিডি

September 01, 2018

একটি বা দুটি নয়, একগাদা অভিযোগ তার নামে। এই এক বিতর্ক মাথা চাড়া দেয় তো সেটি বন্ধ হওয়ার আগেই আরেক বিতর্কে জড়ান। আবির্ভাবের শুধুতেই গ্ল্যামার ক্রিকেটারের তকমা পেয়ে গেলেও ইদানিং সাব্বির রহমান নামটির পাশে ‘ব্যাড বয়’ অপবাদটা আর চাপা থাকেনি। তাকে ছয় মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করতে শনিবার সুপারিশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) শৃঙ্খলা কমিটি। এখন বিসিবি সভাপতির অনুমতি মিললেই কর্যকর হবে তা।

সাব্বিরের বিকর্তে জড়ানো বলতে গেলে ক্যারিয়ারের শুরু দিক থেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে বিতর্কের রদস জুগিয়েছেন। এমন কি বিতর্কিত বিজ্ঞাপনেও সমালোচিত হয়েছেন। তবে নিকট অতীতের অভিযোগগুলো ছিল খুবই গুরুতর।

বছরের শুরুতেই ঘরোয়া ক্রিকেটে দর্শককে পেটানোর দায়ে বড় শাস্তিতে পড়েছিলেন সাব্বির। ছয় মাসের জন্য নিষিদ্ধ হন ঘরোয়া ক্রিকেট থেকে। আর্থিক দণ্ড দেয়া হয়। এছাড়া বাদ পড়েন বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও।

এই শাস্তি থেকে মুক্তি মিলতে না মিলতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শককে গালিগালাজ ও মারধরের হুমকি দেয়ার অভিযোগ উঠে। সাব্বির অবশ্য পরে দাবি করেন তার আইডি হ্যাক হয়েছিল। এর মাঝেই আবার ওয়েস্ট ইন্ডিজ সফরে ড্রেসিংরুমে সতীর্থ খেলোয়াড়ের উপর গায়ে হাত দেয়ারও অভিযোগ উঠে তার বিরুদ্ধে।

এদিকে একদিন আগে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ চব্বিশ ঘন্টা এক প্রতিবেদনে দাবি করে, চার বছর আগে নাকি স্বামী শোয়েব মালিকের সামনেই ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জাকে উত্ত্যক্ত করেছিলেন সাব্বির। তখন পাকিস্তানি ক্রিকেট তারকা শোয়েব মালিক বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলতে এসেছিলেন।

তবে সাব্বির এবার শাস্তির মুখে পড়তে যাচ্ছেন মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শককে হুমকি দেয়ার অভিযোগে। শনিবার শৃঙ্খলা কমিটির পক্ষ থেকে বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘সম্প্রতি ফেসবুকের একটা বিষয় নিয়ে তাকে শাস্তি দেয়া হয়েছে। ও অবশ্য বলছে, এটা হ্যাক হয়েছিল। এই মুহূর্তে আমরা এটা যাচাই করতে পারছি না। তবে তার সর্বোপরি কার্যকলাপ বিবেচনা করে শাস্তিটা দেয়া হয়েছে।’

বিতর্কে জাড়ানো ক্রিকেটারদের তালিকায় অবশ্য সাব্বির একা নন। তালিকাটা দিন দিন ভারি হচ্ছিল। নাসির হোসেন, সাব্বির রহমান- নাম দুটি আগে থেকেই ছিল। সঙ্গে ক’দিন আগে যোগ হয় মোসাদ্দেক হোসেন সৈকতের নাম। তারও আগে ক্রিকেটারদের অভিযুক্ত হওয়া এমনকি হাজত বাসেরও উদাহরণ একাধিক।

শনিবার শৃঙ্খলা কমিটির সামনে নাসির হোসেন হাজিত হতে পারেননি। সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন হাজির হন। তাদের মধ্যে মোসাদ্দেককে মৌখিকভাবে সতর্ক করেছে শৃঙ্খলা কমিটি। সাব্বিরকে নিষিদ্ধ করার সুপারিশ আনা হয়।