ওবামার বক্তব্য শুনে ঘুমিয়ে পড়েছিলাম : ট্রাম্প

obama trump

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্য ঘুমের জন্য খুব কাজের বলে মন্তব্য করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প ও তাঁর দল রিপাবলিকান পার্টির বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগে এনে তীব্র সমালোচনা করেন বারাক ওবামা। এরই পরিপ্রেক্ষিতে ট্রাম্প এ কথা বলেন।

গতকাল শনিবার রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, গত শুক্রবার ইলিনয় অঙ্গরাজ্যের ইউনিভার্সিটি অব ইলিনয়তে বক্তৃতা দেওয়ার সময় ট্রাম্পের সমালোচনা করেন ওবামা। বক্তৃতায় ওবামা আগামী ৬ নভেম্বর আসন্ন মধ্যবর্তী নির্বাচনে ট্রাম্প প্রশাসনের যথেচ্ছাচারের বিরুদ্ধে নিজেদের বিবেচনা কাজে লাগিয়ে সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানান। মার্কিন প্রতিনিধিসভার (যুক্তরাষ্ট্রের দুই কক্ষবিশিষ্ট সংসদের নিম্নকক্ষ) সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য ওই নির্বাচনে ওবামার দল ডেমোক্রেটের প্রয়োজন ২৩টি আসনের, আর সিনেটে (সংসদের উচ্চ কক্ষ) সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন মাত্র দুটি আসন। তাহলেই কংগ্রেসে (সংসদে) ট্রাম্পের বিতর্কিত বিভিন্ন কর্মসূচির হাল টেনে ধরতে পারবেন ডেমোক্র্যাটরা।

বক্তৃতায় ওবামা তাঁর উত্তরসূরি ট্রাম্পকে সমালোচনা করে বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকরা ভয়াবহ সময় অতিক্রম করে এসেছে, এর পরে এখন রিপাবলিকানদের হাতে গণতন্ত্র হুমকির মুখে। দেশের মানুষের মধ্যে বিভাজন তৈরি, বৈশ্বিক মিত্রদের অবমূল্যায়ন ও রাশিয়ার সঙ্গে অতিরিক্ত হৃদ্যতার জন্য ট্রাম্পকে ভর্ৎসনা করেন।

মধ্যবর্তী নির্বাচনের প্রসঙ্গ টেনে ওবামা বলেন, ‘দুই মাসের মধ্যে নিশ্চিত না হলেও আমাদের একটি সুযোগ আছে রাজনীতিতে নিজেদের বিবেচনাকে কাজে লাগাবার। অশুভ রাজনীতিকে সমুচিত জবাব দেওয়ার জন্য সবার হাতে একটাই অস্ত্র আছে, সেটি হলো নিজেদের ভোট।’

এদিকে, যুক্তরাষ্ট্রের আরেক অঙ্গরাজ্য উত্তর ডাকোটায় এক তহবিল উত্তোলন অনুষ্ঠানে ওবামার বক্তব্য উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেন, ‘আমি দুঃখিত, বক্তব্যটি আমি দেখেছি, কিন্তু (দেখতে দেখতে) আমি ঘুমিয়ে পড়েছিলাম। আমি যা বুঝলাম যে, তিনি (ওবামা) ঘুমের জন্য খুব কাজের।’

news portal website developers eCommerce Website Design