ফিলিস্তিনিদের চিকিৎসা সহযোগিতা বাতিল করলেন ট্রাম্প

tramp

ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য দুই কোটি ৫০ লাখ ডলার অর্থ সহযোগিতা বাতিল করার আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কমর্কর্তারা এ তথ্য জানিয়েছেন।

চলতি বছরের প্রথম দিকে ট্রাম্প ফিলিস্তিনিদের দেওয়া মার্কিন সহায়তা পুর্নমূল্যায়নের জন্য নির্দেশ দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ ও করদাতাদের দেওয়া অর্থ যাতে সঠিকভাবে মূল্যায়ন করেই ফিলিস্তিনিদের জন্য তহবিল ছাড় দেওয়া হয় তিনি কর্মকর্তাদের সেই নির্দেশনা দিয়েছিলেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনিদের চিকিৎসা সহযোগিতা অব্যাহত রাখার বিষয়টি পুনর্বিবেচনা করার নির্দেশ দেয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্তের আওতায় আড়াই কোটি ডলার সহযোগিতা বাতিল হচ্ছে।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের দেওয়া নির্দেশনা অনুযায়ী পুর্নবিবেচনার পর পূর্ব জেরুজালেমের হাসপাতাল নেটওয়ার্কের জন্য বরাদ্দ করা প্রায় আড়াই কোটি ডলার ফিরিয়ে নেওয়া হচ্ছে। ওই তহবিল অন্যত্র বেশি প্রাধান্য দেওয়া কোনো প্রকল্পে স্থানান্তর করা হবে।’

মার্কিন এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ফিলিস্তিনিরা। তারা বলেছেন, এটা শান্তি প্রতিষ্ঠার কোনো ফর্মুলা হতে পারে না বরং এটা সম্পূর্ণভাবে অমানবিক ও অনৈতিক পদক্ষেপ। এর মাধ্যমে ইসরায়েলের উগ্র নেতাদের খুশি করা হয়েছে এবং ফিলিস্তিনিদেরকে শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

news portal website developers eCommerce Website Design
Close ads[X]