একাদশ সংসদের ভোটকেন্দ্র ৪০১৯৯, ভোট কক্ষ ২০৬৫৪০

Election-off

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাঠপর্যায় থেকে ভোটকেন্দ্র ও ভোট কক্ষের তালিকা চূড়ান্ত নির্বাচন কমিশনে (ইসি) পাঠিয়েছে।

তালিকা অনুযায়ী মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৯৯টি এবং ভোট কক্ষ ২ লাখ ৬ হাজার ৫৪০টি।

মাঠপর্যায়ে ৬ সেপ্টেম্বর এসব ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। তবে ইসির যাচাই বাছাইয়ে এ সংখ্যা পরিবর্তন হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ইসি সূত্র জানায়, এর আগে একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ৫ আগস্ট সারাদেশে ভোট কেন্দ্র ও ভোট কক্ষের খসড়া তালিকা প্রকাশ করা হয়। খসড়া তালিকায় ভোট কেন্দ্র ছিল ৪০ হাজার ৬৫৭টি এবং ভোট কক্ষের সংখ্যা ছিল ২ লাখ ৭ হাজার ৪১৬টি।

সোমবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, গত ৫ আগস্ট খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে। দাবি আপত্তি শুনানি শেষে ভোটকেন্দ্র নীতিমালা অনুসারে সবঠিক করে ৬ সেপ্টেম্বর মাঠপর্যায়ে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এখন সেগুলো কমিশনে পাঠাবে। তারপর সেগুলো যাচাই বাছাই করে নির্বাচনের ২৫ দিন পূর্বে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করা হবে।

সচিব বলেন, গেজেট প্রকাশ করা হবে কমিশন থেকে। গেজেট প্রকাশ না করা পর্যন্ত চূড়ান্ত হবে না এবং ওই ভোটকেন্দ্র ব্যবহার করা যাবে না। জেলা উপজেলা থেকে যে কেন্দ্রগুলো আমাদের কাছে পাঠাবে সেগুলো পরীক্ষা করে দেখবো যে সেগুলো নীতিমালা অনুসারে করা হয়েছে কি না।

৩০ অক্টোবরের পর যেকোনো দিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলেও জানান সচিব। ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

news portal website developers eCommerce Website Design