বিধ্বস্ত টিম ইন্ডিয়া, কোহলিকে সৌরভের পরামর্শ

quhali ganguli

ইংল্যান্ড টেস্ট সিরিজ ১-৪ ব্যবধানে হারার পর পুরোপুরি বিধ্বস্ত টিম ইন্ডিয়া। হারার পর ভারত অধিনায়ক বিরাট কোহলিকে পরামর্শ দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেছেন, ‘‘যে ক্রিকেটাররা ম্যাচ জেতানোর ক্ষমতা ধরেন, তাঁদের ওপর কোহলি যেন ভরসা রাখেন।’’ তবে তার আগে কাদের ম্যাচ-জেতানোর ক্ষমতা রয়েছে, তা চিহ্নিত করতে হবে বলে মনে করেন সৌরভ।

এ ব্যাপারে সৌরভ বলেন, “ময়নাতদন্তের চেয়েও প্রতিভা চিহ্নিত করা বেশি জরুরি। প্রত্যেক দলের ক্ষেত্রেই এগিয়ে চলা জরুরি। চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে ও লোকেশ রাহুলরা যেভাবে ব্যাট করেছে এই সিরিজে, তাতে ওরা ক্রিকেটার হিসেবে ১০ গুণ উন্নতি করেছে। ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে আনতে হবে কোহলিকে। ক্রিকেটারদের সঙ্গে নিয়ে এগিয়ে চলা একজন অধিনায়কের সবচেয়ে বড় দায়িত্ব।”

সৌরভ মনে করেন, কোন ক্রিকেটাররা উপমহাদেশের বাইরে পারফরম্যান্স করছেন, তা চিহ্নিত করতে হবে জাতীয় নির্বাচকদের। সিএবি প্রেসিডেন্টের মতে, “নির্বাচকদের দেখতে হবে কে উপমহাদেশের বাইরে রান করছে। সেই ক্রিকেটারদেরই সুযোগ দিতে হবে। ভারতীয় ক্রিকেটের সব বড় তারকাই উপমহাদেশের বাইরে রান করেছে।”

তবে পারফরম্যান্সের জন্য নিরন্তর চাপ ভাল নয় বলে জানিয়েছেন তিনি। সৌরভের মতে, “দেখুন, লোকেশ রাহুল অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডেও শতরান করেছে। তাই, ওর সুযোগ প্রাপ্যই ছিল। হ্যাঁ, চাপ থাকবেই। কিন্তু, তা যেন খেলোয়াড়কে মানসিক ভাবে ভেঙে না ফেলে। নির্বাচকদের ভারসাম্য দেখাতে হবে তাই।”

news portal website developers eCommerce Website Design
Close ads[X]