শাহরিয়ার সোহেল এর আলোচনামূলক গ্রন্থ অসম্ভবের যাত্রী:রেজাউদ্দিন স্টালিন

অসম্ভবের যাত্রী : রেজাউদ্দিন স্টালিন

শাহরিয়ার সোহেল

প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৭

সৃষ্টি প্রকাশনী

মূল্য ৩০০ টাকা

শাহরিয়ার সোহেল রচিত কবি রেজাউদ্দিন স্টালিনের বেশ কিছু কবিতার ওপর লিখিত আলোচনা গ্রন্থ অসম্ভবের যাত্রী : রেজাউদ্দিন স্টালিন, ২০১৭ বই মেলায় প্রকাশ পেয়েছে সৃষ্টি প্রকাশনী থেকে। গ্রন্থটির কলেবরও যথেষ্ট বৃহৎ। প্রচ্ছদ নান্দনিক।

বর্তমান সময়ে বাংলা সাহিত্যের অন্যতম কবি রেজাউদ্দিন স্টালিন কবিতায় অত্যন্ত সিদ্ধ হস্ত এবং পারঙ্গম। তার কবিতাগুলিকে অত্যন্ত যত্ন সহকারে শাহরিয়ার সোহেল আলোচনা করেছেন। কবিতাকে বাঁচিয়ে রাখবার জন্য, কবিতাকে সাধারণের কাছে পৌঁছানোর জন্য কবিতার আলোচনা প্রয়োজন। কবি জীবনানন্দ দাশের কবিতার আলোচনা করেছিলেন কবি বুদ্ধদেব বসু। এজন্যই হয়ত আমরা জীবনানন্দ দাশকে এতোটা চমৎকারভাবে বুঝতে পারি। রেজাউদ্দিন স্টালিনের কবিতার যথার্থ মূল্যায়ন করতে সচেষ্ট হয়েছেন শাহরিয়ার সোহেল। কবিতার বাক বিন্যাস, মিথের ব্যবহার, ছন্দের কারুকাজ, অলঙ্কারের যথার্থ প্রয়োগ, বিভিন্ন ইজমের ব্যবহার বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে তিনি বিশ্লেষণ করেছেন।

গ্রন্থটিতে শুধু রেজাউদ্দিন স্টালিনের কবিতার ব্যাখ্যাই নয়, উঠে এসেছে সমকালিন বৈশ্বিক কবিতার রূপ ও প্রকরণ। বিশ্বের শ্রেষ্ঠ কবিদের সাথে রেজাউদ্দিন স্টালিনের কবিতার সাদৃশ্য-বৈশাদৃশ্যও শাহরিয়ার সোহেল যথাযথভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য গ্রন্থের নির্যাস নিয়েছেন আলোচক। কবিতার ভেতর থাকে এক মহান আধ্যাত্মিক শক্তি। এ শক্তির উৎস কবি আত্মা; যে নিরন্তর সত্য অন্বেষণে সচেষ্ট থাকে। আলোচক কবি অন্তরকে আপন আলোয় দেখতে পেয়েছেন, তাকে নিয়ে এসেছেন অফুরন্ত আলোয়। উদ্ঘাটন করেছেন কবিতার নির্ভেজাল আত্মা। কবির কবিতায় যে দার্শনিক সত্য ফুটে উঠেছে, আলোচক তা প্রকৃষ্টভাবে দেখিয়েছেন। দেশের ও বিশ্বের শ্রেষ্ঠ কবিদের উল্লেখযোগ্য পঙক্তিও চমৎকারভাবে বিন্যাস করেছেন আলোচক। গ্রন্থটি পাঠ করলে শুধু রেজাউদ্দিন স্টালিনের কবিতা নয়, বৈশ্বিক কবিতা সম্পর্কে পাঠকদের একটি চমৎকার অনুভূতি হবে। পাঠক জানতে পারবেন উৎকৃষ্ট কবিতার নির্মাণ কৌশল। পরাস্বপ্ন প্রতিকবিতা ও যাদু বাস্তবতার মিশেলে বিজ্ঞান মনস্ক স্বকীয়তার যে কাব্যভুবন কবি নির্মাণ করেছেন, আলোচক শাহরিয়ার সোহেল সে সত্য উদ্ভাষণ করেছেন নির্মেদভাবে। জীবনের জন্য শিল্পের প্রতি কবির যে ঐকান্তিকতা, আলোচক তা ফুটিয়ে তুলেছেন গভীর বিশ্বাসে। অসম্ভবের পথে এগিয়ে চলছেন কবি রেজাউদ্দিন স্টালিন, নিরুদ্দেশের পথে নয়। এ সত্য প্রকটিত করেছেন আলোচক স্বপ্ন-প্রেরণার প্রদীপ্ত প্রতিচ্ছবি হিসেবে।

                                                                                              -শাদাব সাদিক